1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:০৭ অপরাহ্ন
শিরোনাম :
ভোলায় ঈদ আনন্দমেলা মোশারফ স্যার সাহিত্য সংস্থার আয়োজনে ঈদ পরবর্তী বৈশাখ সকাল দুপুর বিকাল অনুষ্ঠান সারাদিন পালিত গুরুদাসপুরে হিটস্ট্রোকে একজনের মৃত্যু পাঠানগড় পূর্ব কমিউনিটি ক্লিনিকে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ফেনী জেলা বিএনপির যৌথ কর্মীসভা অনুষ্ঠিত রূপগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত অবহিতকরণ, কিশোর গ্যাং ও মাদক নির্মূল বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত স্বাস্থ্য শিক্ষার নতুন অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. কামরুল হাসান মিলন চিফ হিট অফিসার ডিএনসিসির কেউ নন : মেয়র আতিক ১০ বছর কর অবকাশ পাওয়া শিল্পখাতের সুবিধা বাতিল চায় আইএমএফ যুক্তরাষ্ট্রে ‘ভ্যাম্পায়ার ফেসিয়াল’ নিয়ে এইডসে আক্রান্ত ৩ নারী




৪৫০ দিন পার, আফগান মেয়েদের জন্য বিশ্ববিদ্যালয়ের দরজা আদৌ খুলবে?

  • সর্বশেষ পরিমার্জন: বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
  • ২৪ বার পঠিত

৪৫০ দিনেরও বেশি সময় পেরিয়ে গেছে, তবুও আফগানিস্তানে মেয়েদের জন্য বিশ্ববিদ্যালয় পুনরায় খোলার কোনও খবর নেই। কিছু মেয়ে শিক্ষার্থী বলছেন, তারা তাদের পড়াশোনায় প্রায় ১৫ মাস পিছিয়ে রয়েছেন।

আর তাই চলতি বছরই মেয়েদের জন্য বিশ্ববিদ্যালয়গুলো পুনরায় চালু করতে ক্ষমতাসীন তালেবান সরকারের কাছে অনুরোধ করেছেন তারা। বৃহস্পতিবার (২৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আফগান সংবাদমাধ্যম টোলো নিউজ।

খাদিজা নামের এক ছাত্রী বলছেন, ‘মেয়েরা শিক্ষিত হওয়া মানে পুরো পরিবারই শিক্ষিত। মেয়েরা যদি অশিক্ষিত ও অজ্ঞ হয়, তার মানে পুরো পরিবারই অশিক্ষিত ও অজ্ঞ।’

নারো নামে আরেক শিক্ষার্থী বলেন, ‘আমাদের অনুরোধ তারা দয়া করে মেয়েদের জন্য স্কুল ও বিশ্ববিদ্যালয়ের দরজা খুলে দিন যাতে মেয়েরা পড়াশোনা করতে পারে এবং আমরা একটি শক্তিশালী ও উন্নত সমাজ পেতে পারি।’

টোলো নিউজ বলছে, কিছু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকও মনে করেন, মেয়েদের জন্য বিশ্ববিদ্যালয় ক্রমাগত বন্ধের ফলে দেশ আরও পিছিয়ে পড়বে।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাকিউল্লাহ মোহাম্মদী বলেন, ‘আমরা যদি ক্ষমতাসীন সরকার হিসেবে এবং সমাজে দায়িত্বশীল কর্তৃপক্ষ হিসেবে শাসন করতে চাই, তাহলে আমাদের সকল নাগরিককে তাদের মৌলিক অধিকার দিতে হবে।’

সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইও নরওয়েজিয়ান চার্জ ডি’অ্যাফেয়ার্সের সাথে এক বৈঠকে মেয়েদের জন্য স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলো পুনরায় চালু করাকে প্রয়োজনীয়তা হিসাবে বিবেচনা করেন।

অবশ্য আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকার মেয়েদের জন্য স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলো পুনরায় খোলার বিষয়ে নতুন করে কিছু বলেনি; যদিও এর আগে বলা হয়েছে, তত্ত্বাবধায়ক সরকার মেয়েদের শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করেনি।

উল্লেখ্য, ২০২১ সালের আগস্টের মাঝামাঝিতে আশরাফ গনিকে হটিয়ে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসে তালেবান। সেসময় প্রথমে মেয়েদের হাইস্কুলে যাওয়া বন্ধ করে তারা। এরপর ২০২২ সালের ডিসেম্বরে বন্ধ করা হয় নারীদের উচ্চশিক্ষার সুযোগ।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...