কারিগরিতে উপবৃত্তিবঞ্চিত শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তির নির্দেশ - Nagorik Vabna
  1. info.nagorikvabna@gmail.com : Rifan Ahmed : Rifan Ahmed
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. holysiamsrabon@gmail.com : Holy Siam Srabon : Holy Siam Srabon
  4. mdmohaiminul77@gmail.com : Mohaiminul Islam : Mohaiminul Islam
  5. ranadbf@gmail.com : rana :
  6. rifanahmed83@gmail.com : Rifan Ahmed : Rifan Ahmed
  7. newsrobiraj@gmail.com : Robiul Islam : Robiul Islam
কারিগরিতে উপবৃত্তিবঞ্চিত শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তির নির্দেশ - Nagorik Vabna
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৪:৩৯ অপরাহ্ন
ঘোষণা:
দেশব্যাপী প্রচার ও প্রসারের লক্ষে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা সিভি পাঠান info.nagorikvabna@gmail.com অথবা হটলাইন 09602111973-এ ফোন করুন।

কারিগরিতে উপবৃত্তিবঞ্চিত শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তির নির্দেশ

  • সর্বশেষ পরিমার্জন : বুধবার, ৩ আগস্ট, ২০২২
  • ১৮ বার পড়া হয়েছে

শিক্ষাপ্রতিষ্ঠানের ভুলে উপবৃত্তিবঞ্চিত শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

মঙ্গলবার (২ আগস্ট) অধিদপ্তর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা গেছে। এতে সই করেছেন মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. ওমর ফারুক।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২২ অর্থবছরে ৬ষ্ঠ, ৭ম, ৮ম শ্রেণি (জানুয়ারি-জুন, ২০২২), নবম ও দশম শ্রেণি (জানুয়ারি-জুন, ২০২২), একাদশ ও দ্বাদশ শ্রেণি (জুলাই-ডিসেম্বর ২০২১ ও জানুয়ারি-জুন, ২০২২), ডিপ্লোমা ১ম পর্ব (জুলাই-ডিসেম্বর, ২০২১), ডিপ্লোমা ৬ষ্ঠ ও ৮ম পর্ব (জানুয়ারি-জুন, ২০২১) মেয়াদে উপবৃত্তি দেওয়ার জন্য এমআইএস (MIS) সফটওয়্যারে তথ্য অন্তর্ভুক্তির সময় শিক্ষাপ্রতিষ্ঠানের কিছু ভুলের জন্য চারটি কারণে শিক্ষার্থীর তথ্য ডিটিই এমআইএস-এ এন্ট্রি থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা উপবৃত্তি প্রাপ্তি থেকে বঞ্চিত হয়েছে।

কারণগুলো হলো

(১) প্রতিষ্ঠান থেকে তথ্য অন্তর্ভুক্ত করার পরে এমআইএস এর মাধ্যমে সেই তথ্য আঞ্চলিক পরিচালক কার্যালয়ে পাঠানো হয়নি।

(২) আঞ্চলিক পরিচালক কার্যালয়ে যাচাই-বাছাইয়ের পর তথ্য সংশোধনের জন্য প্রতিষ্ঠানে তথ্য ফেরত দেওয়া হলেও প্রতিষ্ঠান থেকে সেসব তথ্য সংশোধন করে পুনরায় সংশ্লিষ্ট আরডিও-তে পাঠানো হয়নি।

(৩) প্রতিষ্ঠান থেকে সেমিস্টার/ক্লাস (৬ষ্ঠ, নবম, একাদশ শ্রেণি ও ডিপ্লোমা ১ম সেমিস্টার ছাড়া) আপডেট করা হয়নি।

(৪) জুলাই-ডিসেম্বর, ২০২১ মেয়াদের ৯ম শ্রেণির (ভর্তির বছর ২০২১) শিক্ষার্থীদের সঙ্গে জানুয়ারি-জুন, ২০২২ মেয়াদের ৯ম শ্রেণির (ভর্তির বছর ২০২২) শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করার কারণে জানুয়ারি-জুন, ২০২২ মেয়াদের ১ম শ্রেণির শিক্ষার্থীদের নিষ্ক্রিয় করা হয়েছে।

এসব কারণে বাদ পড়া কারিগরি শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়ার জন্য ছক অনুযায়ী মাইক্রোসফট এক্সেল ফাইলে ইংরেজিতে (Times New Roman 12 Font Size) সব তথ্য পূরণ করে পাঠাতে হবে। সংশ্লিষ্ট ছকের কোনো ঘর ফাঁকা রাখা যাবে না এবং কোনো সেল কে মার্জড করা যাবে না।

এতে বলা হয়েছে, শিক্ষার্থীদের তথ্য ছক অনুযায়ী প্রস্তুত করে সংশ্লিষ্ঠ আঞ্চলিক পরিচালক কার্যালয়ে আগামী ১৬ আগস্ট বিকেল ৫টার মধ্যে পাঠাতে হবে। পরিচালক, আঞ্চলিক পরিচালকের কার্যালয়গুলো তার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য যাচাই করে সঠিক ফরম্যাটে সন্নিবেশিত করে সফট কপি আগামী ২৫ আগস্টের মধ্যে ফরোয়ার্ডিংসহ পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিশেষ নির্দেশনা দিয়ে অধিদপ্তর আরও বলছে, ইতোমধ্যে যেসব শিক্ষার্থীর তথ্য এমআইএস-এ অন্তর্ভুক্ত করা হয়েছে কিন্তু উপবৃত্তি পাওয়া থেকে বঞ্চিত হয়েছে, শুধুমাত্র তাদের তথ্য পাঠাতে হবে। কোনো নতুন শিক্ষার্থীর তথ্য এন্ট্রি করে পাঠানোর প্রয়োজন নেই। এমআইএস-এর অধিভুক্ত তথ্যের বাইরে অন্য কোনো তথ্য অন্তর্ভুক্ত করা হলে তাদের উপবৃত্তি দেওয়া স্থগিত রাখা হতে পারে।

বিষয়টি খুব ভালোভাবে পড়ে সে অনুযায়ী তথ্য দিতে হবে। এ ব্যাপারে প্রয়োজনে কারিগরি শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি সেলের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।




আরো সংবাদ পড়ুন







নাগরিক ভাবনা লাইব্রেরী

Sat Sun Mon Tue Wed Thu Fri
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031