শ্রীলঙ্কার বন্দরে আসছে চীনের জাহাজ, উদ্বেগ ভারতের - Nagorik Vabna
  1. info.nagorikvabna@gmail.com : Rifan Ahmed : Rifan Ahmed
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. holysiamsrabon@gmail.com : Holy Siam Srabon : Holy Siam Srabon
  4. mdmohaiminul77@gmail.com : Mohaiminul Islam : Mohaiminul Islam
  5. ranadbf@gmail.com : rana :
  6. rifanahmed83@gmail.com : Rifan Ahmed : Rifan Ahmed
  7. newsrobiraj@gmail.com : Robiul Islam : Robiul Islam
শ্রীলঙ্কার বন্দরে আসছে চীনের জাহাজ, উদ্বেগ ভারতের - Nagorik Vabna
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৬:৩৪ পূর্বাহ্ন
ঘোষণা:
দেশব্যাপী প্রচার ও প্রসারের লক্ষে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা সিভি পাঠান info.nagorikvabna@gmail.com অথবা হটলাইন 09602111973-এ ফোন করুন।

শ্রীলঙ্কার বন্দরে আসছে চীনের জাহাজ, উদ্বেগ ভারতের

  • সর্বশেষ পরিমার্জন : শুক্রবার, ৫ আগস্ট, ২০২২
  • ২১ বার পড়া হয়েছে

ভারত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে চলতি মাসেই শ্রীলঙ্কা উপকূলে পৌঁছাবে চীনের জাহাজ। আগামী ১১ থেকে ১৭ আগস্টের মধ্যে জাহাজটি শ্রীলঙ্কার দক্ষিণ প্রান্তের হামবানতোতা বন্দরে এসে নঙ্গর করবে। এদিকে সীমান্ত সংঘাতের পরিপ্রেক্ষিতে বিষয়টির ওপর কড়া নজর রাখছে ভারত।

এ বিষয়ে শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র নালিন হেরাথ জানান, এটি একটি ‘রুটিন মহড়া’। ভারতের উদ্বেগের বিষয়টি সম্পর্কে শ্রীলঙ্কা অবহিত রয়েছে।

হেরাথ আরও জানিয়েছেন, ভারত, চীন, রাশিয়া, জাপান প্রভৃতি দেশের জাহাজ তাদের জলসীমানায় ঢোকার অনুমতি চাইলে, তা অনতিবিলম্বে দিয়ে দেওয়া হয়। শুধুমাত্র পরমাণু অস্ত্র বহনকারী জাহাজকে আটকানো হয়।

হামবানতোতা বন্দরে কিছুদিনের জন্য চীনের জাহাজ ইউয়ান ওয়াং-৫ নঙ্গর করতে অনুমতি বেইজিং। শ্রীলঙ্কার পক্ষ থেকে জানানো হয়েছে, জাহাজটি পরিকাঠামোগত দিক থেকে খুবই উন্নত। শুধুমাত্র পর্যবেক্ষণের উদ্দেশ্যেই চিনের এই জাহাজকে এখানে নঙ্গর করার অনুমতি দেওয়া হয়েছে।

তবে শ্রীলঙ্কার কথায় আশ্বস্ত হতে পারছে না ভারত। ২০১৪ সালে একইভাবে চীনের দুটি সাবমেরিন হামবানতোতা বন্দরে এসেছিল। ওই সময় শ্রীলঙ্কার অনুমতি না নিয়েই বন্দর থামে সাবমেরিনগুলো।

অর্থনৈতিকভাবে দেউলিয়া হয়ে যাওয়া শ্রীলঙ্কার কাছ থেকে ঋণ বাবদ বহু অর্থ পাওনা চীনের। তাই চীন প্রশ্নে শ্রীলঙ্কার এই বাধ্যবাধকতার দিকটি মাথায় রেখেই ভারত জানিয়েছে, ‘দেশের নিরাপত্তাকে সফলভাবে রক্ষা করতে সক্ষম ভারত।’




আরো সংবাদ পড়ুন







নাগরিক ভাবনা লাইব্রেরী

Sat Sun Mon Tue Wed Thu Fri
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031