1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন
বিশেষ ঘোষণা :
সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন।

পাঠক প্রিয় একটি পত্রিকা “দৈনিক নাগরিক ভাবনা”

  • সর্বশেষ পরিমার্জন: শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৫৩ বার পঠিত

বাংলাদেশে প্রকাশিত দৈনিক গুলোর মধ্যে বহুল প্রচারিত ও পাঠক প্রিয় একটি পত্রিকা দৈনিক নাগরিক ভাবনা । ২০১৯ সালের ২৩শে ফেব্রুয়ারি এই পত্রিকাটির যাত্রা শুরু হয় ।

“দশের কথা জানতে ও জানাতে” এই শ্লোগানে, নিরপেক্ষ সংবাদ প্রকাশের অঙ্গীকার করে, শেখ রিফান আহমেদের সার্বিক সহযোগিতায় পত্রিকাটি প্রতিষ্ঠা করেন জনাবা আফরোজা সিদ্দিকা । শুরু থেকে প্রতিনিয়ত ‘ছাপা সংষ্করণ’ প্রকাশিত হয়ে আসলেও বিগত দুই বছর ধরে এর অনলাইন/ইন্টারনেট সংষ্করণও প্রকাশিত হচ্ছে নিয়মিত ।

আমি নিজেও এই পত্রিকার একজন পাঠক । আমি দেশের বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় লেখালেখি করার চেষ্টা করি এবং বর্তমানেও তা অব্যাহত আছে । আমার অনেক লেখা প্রকাশিত হয় প্রিয় দৈনিক নাগরিক ভাবনায় । যেদিন আমার লেখা ছাপা হয় সেদিন কী যে আনন্দ তা ভাষায় প্রকাশ করতে পারবোনা । একে ওকে আমার লেখাটা দেখাই । সকলে নানা প্রশংসা করেন আমার লেখা পড়ে । এজন্য আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ দৈনিক নাগরিক ভাবনা পরিবারের প্রতি । বর্তমানেও প্রিয় পত্রিকা দৈনিক নাগরিক ভাবনায় আমার লেখালেখি অব্যাহত রয়েছে ।

বর্তমানে বহু দৈনিক প্রকাশিত হলেও “দৈনিক নাগরিক ভাবনা” তার নিজস্ব মান ধরে রেখে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে । পাঠকের কাছেও সমান জনপ্রিয় । পত্রিকার ফিচার বিভাগ, সম্পাদকীয় নানা কলাম, শিক্ষাপাতা, রমণীয়, কলরোল, টুকিটাকি, বিশেষ সংখ্যাসহ সময়ে সময়ে প্রকাশিত বিভিন্ন সংখ্যা পাঠকের মন জয় করেছে । বিশেষ করে সংবাদ প্রকাশের ক্ষেত্রে “দৈনিক নাগরিক ভাবনা” তার দক্ষতা ও নিরপেক্ষতা বজায় রাখার সর্বোচ্চ চেষ্টা করে থাকে । বিগত বছর গুলোতে “দৈনিক নাগরিক ভাবনা” পত্রিকা পাঠকদের এক বিশেষ স্থান দখল করে আছে । মানুষের কাছে পত্রিকাটি সম্পর্কে ইতিবাচক ও ভালো ধারণা রয়েছে । বলা চলে গণমানুষের প্রিয় পত্রিকা “দৈনিক নাগরিক ভাবনা” । গ্রামের প্রত্যন্ত অঞ্চলের খবরাখবর গুরুত্বের সঙ্গে প্রকাশের কারণে সাধারণ মানুষ পত্রিকাটির ভক্ত । ছাপার মান ও নির্ভুল বানানক্রম প্রশংসার দাবী রাখে । পত্রিকায় চোখ বুলালে তা অনায়াসেই ধরা পড়ে। ঝকঝকে ছবি ও তথ্যনির্ভর সংবাদ প্রকাশের জন্য দৈনিক নাগরিক ভাবনাকে ধন্যবাদ দিতেই হয়।

“দৈনিক নাগরিক ভাবনা” ইতিমধ্যে দক্ষতা ও সক্ষমতার প্রমাণ দিয়েছে । বিশাল কর্মীবাহিনী সুনিপুণ ও দক্ষ কাজের মাধ্যমে পত্রিকাটিকে পাঠকের কাছে গ্রহণযোগ্য করে তুলেছে । যে কারণে অগণিত পাঠকের হাতে প্রতিদিন ভোর হতেই পৌঁছে যাচ্ছে দৈনিকটি । গণমানুষের কাছে আরো নিবিড়ভাবে সম্পর্ক তৈরিতে পত্রিকাটির প্রচেষ্টা অব্যাহত রয়েছে । নিরপেক্ষ ও তথ্যবহুল সংবাদ পরিবেশন পত্রিকাটির অন্য আরেকটি বৈশিষ্ট্য ।

গ্রাম ও শহরের সংবাদকে সমান গুরুত্ব দিয়ে ছাপানো হয় । আঞ্চলিক ও আন্তর্জাতিক সংবাদ প্রকাশিত হয় নিয়মিত । দেশবিদেশের খেলাধুলার সংবাদও নিয়মিত প্রকাশিত হয়ে থাকে । এসব কারণে পাঠকের কাছে “দৈনিক নাগরিক ভাবনা” প্রিয় । সব খবর একই মলাটে থাকায় তা বহুগুণে আস্থা অর্জনে সক্ষম হচ্ছে । পাঠকের কাছে পত্রিকাটিকে আরো গ্রহণযোগ্য করতে নিত্যনতুন কৌশল এবং বিদ্যমান নিরপেক্ষতাকে আরো শক্তিশালী করে গড়ে তুলতে প্রকাশক আফরোজা সিদ্দিকার সাথে হাল ধরেছেন ভারপ্রাপ্ত সম্পাদক শেখ রিফান আহমেদ ।

নানা ধরনের চাপ ও ভয়ভীতিকে জয় করে এগিয়ে যেতে হবে । আমার বিশ্বাস এটি করতে পারলে সর্বসাধারণের কাছে পত্রিকার গ্রহণযোগ্যতা দিন দিন বাড়তেই থাকবে । সফলতার ধারাবাহিকতা রক্ষায় বিদ্যমান প্রকাশনাকে এগিয়ে নিতে হবে । নির্ভুল তথ্য ও স্বাধীন মতামত প্রকাশের ক্ষেত্র হিসেবে “দৈনিক

নাগরিক ভাবনা” বেঁচে থাকুক হাজার বছর – জন্মদিনে এমনটাই আমার প্রত্যাশা । পাঠকের চাহিদাকে গুরুত্ব দিয়ে পথ চললে “দৈনিক নাগরিক ভাবনা” অনেক দূর এগিয়ে যাবে । খবর প্রকাশে দেশ ও জনগণের পক্ষ্যে আপোষহীন থাকায় এই পত্রিকার প্রতি মানুষের যে আস্থা ও বিশ্বাস সৃষ্টি হয়েছে তা নজীরবিহীন; পাঠকের এই বিশ্বাসকে আরও সুদৃঢ় করতে কর্মরত সাংবাদিকদের খবর লেখায় আরো সচেতন-দায়িত্বশীল হতে হবে । খবর ছাপানোর আগে যাচাই বাছাই করে তথ্যের সত্ত্বতা নিশ্চিত হওয়া বাঞ্ছনীয় ।

দেশের হাজারো পত্রিকার ভিড়ে পাঠকরা দৈনিক নাগরিক ভাবনায় প্রকাশিত খরব অন্যরকম গুরুত্ব দেন । অনেক পাঠকগণ অন্যান্য পত্রিকা পড়েও “দৈনিক নাগরিক ভাবনা” না পড়া পর্যন্ত মনে স্বস্তি পান না । আমার দৃষ্টিতে “দৈনিক নাগরিক ভাবনা” শুধু একটি পত্রিকা নয়; একটি আদর্শ । বাংলার মানুষের মূল্যবোধে বিশ্বাসী এদেশের সংখ্যাগরিষ্ট মানুষের চিন্তা চেতনা ধারন করে এগিয়ে চলেছে “দৈনিক নাগরিক ভাবনা” ।

সাংবাদিকদের পেশাগত ভূমিকা পালনে আরো বেশী বুদ্ধিমত্তা ও বিচক্ষণতার পরিচয় দিতে হবে।

জন্ম লগ্ন থেকেই “দৈনিক নাগরিক ভাবনা” দেশ-জাতির কথা বলে এদেশের গণমানুষের আস্থা ও বিশ্বাসযোগ্যতা অর্জন করেছে।

এ বিশ্বাস ও ভালোবাসা ধরে রাখতে দৈনিক নাগরিক ভাবনায় কর্মরত সকল সাংবাদিকদের আরো বেশি দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

সারাদেশে দৈনিক নাগরিক ভাবনার এক দল দক্ষ অভিজ্ঞ ও প্রতিশ্রুতিশীল সাংবাদিক রয়েছেন । তাদের মেধা ও দক্ষতাকে কাজে লাগিয়ে দৈনিক নাগরিক ভাবনার সমৃদ্ধি বৃদ্ধির পাশাপাশি সামাজিক দায়িত্ব পালনে সচেষ্ট হতে হবে।

আমার বিশ্বাস “দৈনিক নাগরিক ভাবনা” কোন দল বা গোষ্ঠীর নয়, এদেশের গণমানুষের কথা বলেই এর স্বকীয়তা বজায় রেখে চলেছে। আগামীতে দৈনিক নাগরিক ভাবনায় কর্মরত সাংবাদিকদের দেশ ও জনগণের স্বার্থে সত্য প্রকাশে আরো সাহসী হতে হবে । পরিশেষে, পাঠকের হৃদয় জয় করে এগিয়ে চলা “দৈনিক নাগরিক ভাবনা” পত্রিকার প্রকাশনা অব্যাহত থাকুক-এই কামনা করছি ।

শুভেচ্ছা ও অভিনন্দন “দৈনিক নাগরিক ভাবনা” পরিবারকে । বেঁচে থাকুক বহুদিন প্রিয় পত্রিকা “দৈনিক নাগরিক ভাবনা”।

মোঃ ইলিয়াছ মোল্লা- সাংবাদিক ও কলামিস্ট 

 

n/v

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...