1. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  2. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  3. news.rifan@gmail.com : admin :
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
  5. srhafiz83@gmail.com : Hafizur Rahman : Hafizur Rahman
  6. elmaali61@gmail.com : Elma Ali : Elma Ali
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
মাদারগঞ্জে কোটা বিরোধী আন্দোলনকারীদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ   কিশোরগঞ্জ জেলা পরিষদ সদস্য পদে উপ-নির্বাচনে লড়ছেন মোহাম্মদ ফাহিম ভূঞা  শ্রীমঙ্গলে চাঞ্চল্যকর আইনজীবী হত্যাকাণ্ডের ২জন গ্রেপ্তার মৌলভীবাজার জেলা জামায়াতে ইসলাম আমির গ্রেপ্তার ৫০ টাকার লোভ দেখিয়ে দ্বিতীয় শ্রেনীর মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণের অভিযোগ মুক্তিযোদ্ধাদের কটুক্তি করার প্রতিবাদ ও অধিকার বাস্তবায়নের দাবীতে পিরোজপুরে মানববন্ধন লোহাগড়ায় পৈত্রিক সম্পত্তি লিখে নিতে বোনকে জিম্মি করবার অভিযোগ কুষ্টিয়ায় কোটা সংস্কারের আন্দোলনে ৮ মোটরসাইকেলে আগুন, গুলিবিদ্ধ  ১  তালার কুখ্যাত ডাকাত রিয়াজুল গ্রেফতার কোটা বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে মাদারীপুর জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল
বিশেষ ঘোষণা :
সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন।

নির্বাচনের পরে ঢাকায় নিযুক্ত মার্কিন ও ইইউ রাষ্ট্রদূতের অতিরিক্ত দৌড়ঝাপ !কিসের ইঙ্গিত

  • সর্বশেষ পরিমার্জন: বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০২৪
  • ১৩৫ বার পঠিত

মেহেদী হাসান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দূত চার্লস হুইটলি এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন। নির্বাচনের আগে রীতিমত ফাটাকেষ্ট বনে গিয়েছিলেন মার্কিন রাষ্ট্রদূত। অনেকে ধরেই নিয়েছিলেন মার্কিনীদের যা অবস্থান নির্বাচনের পরে একের পর এক নিষেধাজ্ঞা আসবে। কিন্তু অনেকের এই আশা মুহূর্তেই গুঁড়ে বালি হয়ে যায়। বরং তাদের নির্বাচনের আগে যে অবস্থান ছিল নির্বাচন পরবর্তী সময়ে সেই অবস্থান পুরোপুরি উল্টো। তারা এখন বাংলাদেশের নতুন সরকারের সাথে সম্পর্ক উন্নয়নেই বেশী আগ্রহী যা তাদের কথা বার্তায় স্পষ্ট বোঝা যাচ্ছে।

৭ জানুয়ারি নির্বাচনের ঠিক পরপরই অনেকটা নিষ্ক্রিয় এবং আড়ালে চলে গিয়েছিল এই দুই গুরুত্বপূর্ণ কূটনীতিক। অনেকে ধরেই নিয়েছিল যে, নির্বাচন পরবর্তীতে হয়তো বাংলাদেশের ওপর বড় ধরনের বিধি নিষেধ আসতে পারে। তবে এখন সে সময় কিছুই হয়নি। বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার বার্তা নিয়ে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সরকারের বেশ কিছু গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে মন্ত্রীদের সাথে দেখা করে দুই দেশের সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।

ঢাকাস্থ ইইউ দূত চার্লস হুইটলিও একইভাবে নতুন সরকারের অনেক মন্ত্রীদের সাথে দেখা করে ইইউ এর সাথে বাংলাদেশের সম্পর্ক আরও কিভাবে বাড়ানো যায় সেই আলোচনা করেছেন। স্পষ্টত বাংলাদেশের অনেকেই ভেবেছিল নতুন সরকারের সাথে কোন ভাবেই মার্কিন সরকার এবং ইউরোপীয় ইউনিয়ন কাজ তো করবেই না বরং নানা রকমের নিষেধাজ্ঞা দিবে। সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে দুই দেশের রাষ্ট্রদূতরা সম্পর্ক উন্নয়নের প্রতিই বেশী জোর দিয়েছেন। ইইউ রাষ্ট্রদূতের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করতেও শোনা যায় যা সত্যি অন্যরকম অর্থবহন করে।

নতুন সরকারের কূটনৈতিক সম্পর্ক উন্নয়নে বেশী জোর দেয়ার ফলাফলই হয়তো এখন পাচ্ছে বাংলাদেশ। একটি শান্তি, সুন্দর,বৈষম্যহীন এবং সহিংসতামুক্ত বাংলাদেশ আমাদের সকলের কাম্য।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...

আপনি কি লেখা পাঠাতে চান?

সারাদেশে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন...

X