1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১১:২০ অপরাহ্ন




কেশবপুরে নির্বাচনের কাজে শিশুদের ব্যবহার না করার দাবিতে স্মারকলিপি প্রদান

  • সর্বশেষ পরিমার্জন: মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০২৩
  • ১১৪ বার পঠিত

কেশবপুর (যশোর) প্রতিনিধি: যশোরের কেশবপুরে আসন্ন ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পোস্টার লাগানো,
মিছিলে, রাজনৈতিক সহিংসতায়, প্রচারণায়, ঝুঁকিপূর্ণ আচরণে শিশুদের ব্যবহার না করার দাবিতে নির্বাচন কমিশনার বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্সের (এনসিটিএফ) পক্ষ থেকে মঙ্গলবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে ওই স্মারকলিপি দেওয়া হয়।

স্মারকলিপিতে ৪ দফা দাবি উল্লেখ করা হয়েছে। দাবির মধ্যে রয়েছে- নির্বাচন প্রাক্কালে, নির্বাচনকালীন এবং নির্বাচনোত্তর সময়ে নির্বাচন কমিশনকে শিশুদের সুরক্ষায় একটি প্রজ্ঞাপন জারি করতে হবে। যাতে কোনো শিশুর শারীরিক, মানসিক ও অর্থনৈতিকভাবে ঝুঁকিপূর্ণ অবস্থার সৃষ্টি না হয়। বাংলাদেশে বসবাসরত সকল সম্প্রদায়ের শিশুদের অধিকার, মানবাধিকার, নিরাপত্তা এবং সুরক্ষার দায়িত্ব নির্বাচনকালীন সময়ে নির্বাচন কমিশনকে নিতে হবে। নির্বাচনের সময় শিশুদের লেখাপড়া, খেলাধুলা এবং তাদের মনোসামজিক সহায়তায় যাতে বিঘ্ন সৃষ্টি না হয় সেদিকে কমিশনের পক্ষ থেকে সকল রাজনৈতিক দল প্রধানদের প্রতি জোর নির্দেশনা দিতে হবে। যদি কোন প্রার্থী শিশুদের নির্বাচনের কাজে ব্যবহার করে তাহলে সেই প্রার্থীর বিরুদ্ধে তদন্তপূর্বক সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এমনকি প্রার্থীর ভোটে অংশগ্রহণ করা থেকে বিরত রাখার মতো যুগোপযোগী সিদ্ধান্ত গ্রহণ করতে কার্যকর উদ্যোগ নির্বাচন কমিশনকে নিতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তুহিন হোসেনের নিকট স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্সের (এনসিটিএফ) কেশবপুর উপজেলা শাখার সভাপতি শিক্ষার্থী প্রসেনজিৎ দাস, সহসভাপতি আশা দাস, শিশু গবেষক জীবন দাস, শিশু সাংবাদিক শুভ দাস, চাইল্ড পার্লামেন্ট মেম্বার সখি দাস, সদস্য শ্রাবন্তি দাস প্রমুখ।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা তুহিন হোসেন বলেন, ‘এ বিষয়ে একটি স্মারকলিপি পেয়েছি। স্মারকলিপিটি নির্বাচন কমিশনার বরাবর পাঠিয়ে দেওয়া হবে।’

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...