1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
  5. elmaali61@gmail.com : Elma Ali : Elma Ali
শনিবার, ২২ জুন ২০২৪, ০৩:১৯ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা :
সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন।

ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা

  • সর্বশেষ পরিমার্জন: শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩
  • ১০৪ বার পঠিত

অনলাইন ডেস্ক: অভ্যন্তরীণ বাজারে দাম বৃদ্ধির কারণে আগামী ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। আজ শুক্রবার থেকে এ নির্দেশনা কার্যকর হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া ও সিএনবিসি টিভি-১৮ এর খবরে এ তথ্য জানানো হয়েছে।

গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, পেঁয়াজ রপ্তানি বন্ধের বিষয়ে ভারতের পররাষ্ট্র বাণিজ্য অধিদপ্তর এবং বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার একটি প্রজ্ঞাপন জারি করেছে।

স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, এই পদক্ষেপের কারণে জানুয়ারিতে পেঁয়াজের দামে বড় ধরনের পতন ঘটবে।

দ্য ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, মহারাষ্ট্রে অসময়ের বৃষ্টিপাতের ফলে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কেজি প্রতি ৪০ টাকা করে বেড়ে গেছে। দাম দ্রুত উর্ধ্বমুখী হওয়ায় রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ইকোনমিক টাইমস বলছে, সম্প্রতি এক প্রতিবেদনে দেখা গেছে, পেঁয়াজ ও টমেটোর দাম বেড়ে যাওয়ায় গত নভেম্বরে সাধারণ সবজি ও নন-ভেজ থালি বা খাবারের দাম বেড়ে যায়। ওই সময় পেঁয়াজ ও টমেটোর দাম যথাক্রমে ৫৮ ও ৩৫ শতাংশ করে বৃদ্ধি পায়।

ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণায় বাংলাদেশের বাজারে এর প্রভাব পড়তে পারে। এরই মধ্যে রাজধানীর খুচরা বাজারগুলোতে এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে।

নতুন করে দাম বাড়ার জন্য চাহিদার তুলনায় বাজারে সরবরাহ সংকটের অজুহাত দিচ্ছেন খুচরা ব্যবসায়ীরা।

 

n/v

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...