1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন
বিশেষ ঘোষণা :
সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন।

কচুর কোনো অংশই ফেলনা নয়, জেনে নিন উপকার

  • সর্বশেষ পরিমার্জন: শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩
  • ১০৭ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক: দামে বেশ সস্তা এবং সহজলভ্য হওয়ায় দেশের মানুষের কাছে কচু খুবই পরিচিত একটি সবজি। এ ছাড়াও কচুতে আছে নানারকম ভিটামিন, যা অন্তঃসত্ত্বা মা ও শিশুর জন্য দারুণ উপকারী।

কচুতে আছে ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন সি এবং ভিটামিন ই। রক্তের কোলেস্টেরল কমাতেও কচু বিশেষ ভূমিকা পালন করে। কথায় বলে, কচুর কোনও অংশই ফেলনা নয়। কচুর মূল থেকে শুরু করে তার কাণ্ড, পাতা, ফুল, লতি পুরোটাই খুবই উপকারি। হার্ট থেকে শুরু করে ওজন কমানোর ক্ষেত্রেও কচু উপকারি।

এবার জেনে নিন কচুর উপকারগুলো-

হার্ট ভালো রাখে: কচু খেলে হার্ট ভালো থাকে। কচুতে রয়েছে পটাশিয়াম, ফাইবার, রেজিসটেন্স স্টার্চ। এটি কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়াও হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকিও কমিয়ে দিতে সাহায্য করে।

ব্লাড সুগারে উপকারি: কচুর মূল ব্লাড সুগারের সমস্যার সমাধানে খুবই উপকারি। গ্লাইসেমিক লেভেল নিয়ন্ত্রণে কচুর প্রবল গুরুত্ব রয়েছে। কচুর মূল খেলে ডায়াবেটিস কমে যাওয়ার সম্ভাবনা থাকে।

ক্যানসার নিধনে: কচুতে উচ্চ পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, উচ্চ পরিমাণে ভিটামিন এ এবং সি থাকে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যেতে থাকে। ফলে শরীর থেকে ক্ষতিকারক ব়্য়াডিক্যালস কমিয়ে দেয়।

হজমে সুবিধা: কচু খেলে সুবিধা হয় হজমে। এতে থাকে ডায়েটারি ফাইবার। এতে গ্যাস সংক্রান্ত সমস্যা দূর হয়।

ওজন কমাতে কচু: এছাড়াও ওজন কমাতে ব্যাপকভাবে সাহায্য করে কচু। এটি অল্প খেলেই পেট অনেকক্ষণ ভরা থাকে। ফলে খাওয়ার ইচ্ছা সেভাবে আর থাকে না। আর তাই ওজন কমতে সাহায্য করে।

 

n/v

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...