1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
  5. elmaali61@gmail.com : Elma Ali : Elma Ali
শনিবার, ২২ জুন ২০২৪, ০২:২৭ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা :
সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন।

একজন কৃষকের জন্য সর্বোচ্চ ২০ লাখ টাকা ঋণ

  • সর্বশেষ পরিমার্জন: বুধবার, ২২ নভেম্বর, ২০২৩
  • ১৩৭ বার পঠিত

অনলাইন ডেস্ক: খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে মাত্র চার শতাংশ সুদে ঋণ বিতরণে গত বছর ৫ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক।

এ তহবিল থেকে বড় ঋণ দিচ্ছে অনেক ব্যাংক। এমন অবস্থায় প্রকৃত কৃষকদের ঋণ সুবিধা নিশ্চিত করতে এখন থেকে এই তহবিলে সর্বোচ্চ ঋণ সীমা ২০ লাখ টাকা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সব ব্যাংকে পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি খাতে ৫ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনামূলক পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়। এ তহবিল থেকে অর্থ নিয়ে এরই মধ্যে কিছু ব্যাংক বড় ঋণ দিয়েছে। এখন থেকে অধিক সংখ্যক প্রকৃত কৃষকের ঋণ সুবিধা নিশ্চিত করতে প্রাণিসম্পদ খাতে একজন গ্রাহকের অনুকূলে সর্বোচ্চ ঋণ সীমা ২০ লাখ টাকা নির্ধারণ করা হলো।

ডলার সঙ্কট, রাশিয়া–ইউক্রেন যুদ্ধের মধ্যে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে গত বছরের নভেম্বরে ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। এখান থেকে ব্যাংকগুলো মাত্র শূন্য দশমিক ৫০ শতাংশ হারে সুদে অর্থ পায়। কৃষক পর্যায়ে সর্বোচ্চ সুদ নির্ধারিত আছে ৪ শতাংশ। বর্তমানে যেখানে কৃষি ঋণের সুদহার প্রায় ১০ শতাংশ। আর ব্যাংকগুলো তহবিল সংগ্রহে ১০ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে।

 

n/v

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...