1. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  2. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  3. news.rifan@gmail.com : admin :
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
  5. srhafiz83@gmail.com : Hafizur Rahman : Hafizur Rahman
  6. elmaali61@gmail.com : Elma Ali : Elma Ali
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
গৌরীপুরে উদীচী কার্য়ালয়ে হামলা ও ভাংচুর ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের মুক্তির দাবীতে মানববন্ধন সাংবাদিককে হত্যার হুমকির প্রতিবাদে জীবননগরে সাংবাদিকদের মানববন্ধন ও প্রতিবাদ সভা মাগুরার শ্রীপুরে আ’লীগের দু-গ্রুপের সংঘর্ষে বাড়িঘর ভাঙচুর-লুটপাট, আহত ১০, আটক দুই ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলায় আহত ১০ আরইআরএমপি প্রকল্পের নারীদের সঞ্চিত অর্থের চেক ও সনদপত্র বিতরণ দেবহাটায় সুদমুক্ত ঋনের চেক, হুইল চেয়ার ও শিক্ষা উপকরণ বিতরণ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ বন্যার পানিতে ভেসে এলো সিকিমের প্রাক্তন শিক্ষামন্ত্রীর লাশ চুয়েট বাসে দুর্বৃত্তদের হামলা
বিশেষ ঘোষণা :
সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে জিআইএস দিবস উদযাপিত

  • সর্বশেষ পরিমার্জন: বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩
  • ৯০ বার পঠিত

আবুসাঈদ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর এর ফরেস্ট্রি এবং এনভায়রনমেন্ট ফ্যাকাল্টির রিমোট সেন্সিং এবং জিআইএস বিভাগের উদ্যোগে সারা বিশ্বের ন্যায়  ১৫ই নভেম্বর জিআইএস দিবস -২০২৩ উদযাপিত হয়েছে। প্রথমেই সকলের উপস্থিতিতে এক বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়।

এরপর আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ, ও ডিরেক্টর রিসার্স প্রফেসর ড. মোঃ আবিয়ার রহমান এবং সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ছিলেন ফরেস্ট্রি এবং এনভায়রনমেন্ট ফ্যাকাল্টির ডিন প্রফেসর ড. মোঃ মাঈন উদ্দিন মিয়া। রিমোট সেন্সিং এবং জিআইএস বিভাগ এর বিভাগীয় প্রধান, সহযোগী অধ্যাপক ড. হাসান মুহাম্মদ আব্দুল্লাহ ও সহকারী অধ্যাপক ড. মো: ফরহাদুর রহমান জিআইএস দিবস উপলক্ষে স্মার্ট কৃষি ও জিআইএস এর ব্যবহার বিষয়ক উপস্থাপনা করেন এবং ফরেস্ট্রি এবং এনভায়োরেনমেন্ট ফ্যাকাল্টির সকল শিক্ষক ও ছাত্র ছাত্রীরা এ আয়োজনে উপস্থিত ছিলেন। অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া তার বক্তব্যে জিআইএস দিবসের পেক্ষাপট তুলে ধরেন।

তিনি আরো বলেন যে, কৃষিতে স্যাটেলাইট ইমেজ ও ড্রোন ইমেজ এর ব্যবহার চতুর্থ শিল্প বিপ্লবের আশির্বাদ। বিশ্বায়নের এই যুগে বাংলাদেশের কৃষিতে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করে স্মার্ট কৃষি বাস্তবায়নে গবেষণার বিকল্প নেই। এরই ধারাবাাহিকতায় বাংলাদেশে স্মার্ট কৃষি বাস্তবায়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের রিমোট সেন্সিং এবং জিআইএস বিভাগ ২০১৬ সাল থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরপর তিনি জিআইএস ল্যাবের পোর্টফোলিও বই উন্মোচন করেন এবং জিআইএস ল্যাবের কার্যাবলী বিষয়ক পোস্টার প্রদর্শনী উদ্ভোধন করেন।

রিমোট সেন্সিং এবং জিআইএস বিভাগ স্মার্ট কৃষি বাস্তবায়নে মাল্টিস্পেকট্রাল সেন্সর সহ ড্রোন ব্যবহার করে বিভিন্ন ফসলের উপর বিভিন্ন ট্রিটমেন্ট দিয়ে নানাবিদ গবেষণা কার্যক্রম পরিচালনা করে ফসলভিত্তিক টেকসই মডেল তৈরি করছে। বর্তমানে ড্রোন ইমেজ ব্যবহার করে ৬টি ফসলের উপর গবেষণা কার্যক্রম চলমান। যেমন, ভুট্টা, গম ও আলু ফসলে খরা ও তাপের কারনে ফলনের প্রভাব পর্যবেক্ষণ, তুলা ও টমেটো ফসলে ইউরিয়া সার ও সেচের বিভিন্ন মাত্রায় ফলনের প্রভাব পর্যবেক্ষণ এবং এ সকল ফসলের ফলনের পূর্বাভাস মডেল তৈরিকরণ।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...

আপনি কি লেখা পাঠাতে চান?

সারাদেশে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন...

X