1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :




পাকিস্তানে বিষাক্ত ধোঁয়াশা, ৩ শহরের কার্যক্রম বন্ধ

  • সর্বশেষ পরিমার্জন: শনিবার, ১১ নভেম্বর, ২০২৩
  • ৫৩ বার পঠিত

পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর লাহোরে বিষাক্ত ধোঁয়াশায় হাজার হাজার মানুষ অসুস্থ হয়ে পড়ছেন। এতে লাহোরসহ তিনটি শহরের কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

শনিবার (১১ নভেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

বিবিসি বলছে, পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর লাহোরে এ দূষণ বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। লাহোরসহ তিনটি শহরে বেশ কিছু কার্যক্রম সীমিত করা হয়েছে। এসব শহরের স্কুল, কলেজ, অফিস, শপিংমল এবং পার্ক বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামী রোববার পর্যন্ত এসব কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পাঞ্জাব প্রাদেশিক সরকার।

গত কয়েকদিন ধরে লাহোরের বায়ুমানের সূচক (বাতাসে সূক্ষ্ম কণার মাত্রা একিউআই) ৪’শ-এর কাছাকাছি চলে গেছে, যা গুরুতর বায়ুদূষণ হিসেবে বিবেচিত। কারণ, সাধারণত ১’শ বা এর নিচে একিউআই মাত্রাকে সন্তোষজনক বলে ধরা হয়।

এ বিষয়ে লাহোরের কয়েকজন বাসিন্দা জানান, প্রায়শই তাদের এ অঞ্চলের বাতাস বিষাক্ত হয়ে ওঠে। এটি সম্প্রতি ঘন ঘন ঘটছে। যা তাদের স্বাস্থ্য এবং অন্যান্য দৈনন্দিন কাজকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতের মতো পাকিস্তানের কৃষকরাও নতুন রোপণ মৌসুমের জন্য জমি প্রস্তুত করতে খড় পুড়িয়ে থাকেন। এর ফলে এই সময়ে অঞ্চলগুলোতে দূষণের মাত্রা তীব্র হয়।

এদিকে পার্শ্ববর্তী দেশ ভারতের রাজধানী দিল্লিতে বায়ু দূষণ উদ্বেগজনক মাত্রায় বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামী ১০ দিন বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। ৭ নভেম্বর ভারতের রাজধানীতে একিউআই ছিল ৩০০।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...