1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
বুধবার, ১৯ জুন ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা :
সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন।

‘যে দেশের পণ্য, সে দেশের মুদ্রায় ঋণ মিলবে ব্রিকসের ব্যাংকে’

  • সর্বশেষ পরিমার্জন: বুধবার, ১ নভেম্বর, ২০২৩
  • ১০৬ বার পঠিত

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ব্রিকসের ব্যাংক নিউ ডেভেলপমেন্ট ব্যাংক থেকে অন্য মুদ্রায় ঋণ নেওয়ার সুবিধা রয়েছে। জোটের সদস্যভুক্ত যেকোনো দেশের পণ্য কিনতে সেই দেশের মুদ্রায় ঋণ নিলে লাভবান হওয়া যাবে। তবে চাইলে ডলারেও ওই ব্যাংক থেকে ঋণ নেওয়া যাবে।

বুধবার জাতীয় সংসদে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক বিল-২০২৩ পাশের সময় তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পক্ষে আইনমন্ত্রী আনিসুল হক বিলটি পাশের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাশ হয়।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংক হলো ব্রিকসের সদস্য ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সম্মিলিত আর্থিক প্রতিষ্ঠান।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, যদিও বলা হয়েছে- এই ব্যাংক থেকে ঋণ নিলে ফ্লেক্সিবিলিটি আছে, যেকোনো কারেন্সিতে (মুদ্র) ঋণ নেওয়া যায়, এর মানে এই নয়, আমরা যদি ডলারে ঋণ নিতে চাই, আমরা এই ব্যাংক থেকে ডলারে ঋণ নিতে পারব না। তিনি বলেন, দিয়ার ইজ অ্যা বাস্কেট অব কারেন্সি। এ ব্যাংকে বাস্কেট অব কারেন্সি থেকে যেটা আমাদের প্রয়োজন হবে সেটা নেব। যেমন যদি আমরা চীন থেকে কোনো সরঞ্জাম কিনতে যাই, তখন ইউয়ান যদি আমাদের লাগে, সেটি নেব। লাভটা কোথায়, লাভটা হলো- কারেন্সি রেটের যে ওঠানামা, এখানে যে লস অ্যান্ড গেইন, তা থেকে আমরা রক্ষা পাব। কিন্তু এমন না যে ডলারে আমরা এখান থেকে ঋণ নিতে পারব না। আমার মনে হয় তিনি (বিরোধী দলের সংসদ সদস্য) এখন ভয় থেকে, আশঙ্কা থেকে মুক্ত।

এর আগে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য শামীম হায়দার পাটোয়ারি তার বক্তব্যে ব্রিকসের এই ব্যাংক থেকে ডলারে ঋণ নেওয়া যাবে কিনা- তা নিয়ে শঙ্কা প্রকাশ করেন।

এর আগে বিলের ওপর জনমত যাচাইয়ের আলোচনায় জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, আমাদের মতো তৃতীয় বিশ্বের দেশ ব্রিকসের যদি সদস্য হতে পারি এবং ব্রিকসের যারা উদ্যোক্তা, যে কয়েকটি দেশ, ব্রিকস যদি প্যারালাল হিসেবে বিশ্বব্যাংক এবং আইএমএফের প্যারালাল হিসেবে দাঁড়ায়, আমাদের মতো দেশের অনেক সুবিধা হবে।

 

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...