1. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  2. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  3. news.rifan@gmail.com : admin :
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
  5. srhafiz83@gmail.com : Hafizur Rahman : Hafizur Rahman
  6. elmaali61@gmail.com : Elma Ali : Elma Ali
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৪:৪৭ অপরাহ্ন
বিশেষ ঘোষণা :
সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন।

যশোরে খেজুর রস আহরণে প্রাথমিক পরিচর্যায় ব্যস্ত গাছিরা

  • সর্বশেষ পরিমার্জন: বুধবার, ১ নভেম্বর, ২০২৩
  • ৫৬ বার পঠিত
শেখ মোস্তফা কামাল: “ঠিলে ধুয়ে দেরে বউ গাছ কাটতে যাব, সন্ধ্যে রস  ঝেড়ে আমি জাও রান্ধে খাব” গ্রাম বাংলার জনপ্রিয় আঞ্চলিক গানের কথায় গাছিরা এখন খেজুর গাছ কাটতে ব্যস্ত সময় পার করছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, যশোরের বিভিন্ন স্থানে খেজুর গাছ পরিষ্কার ও পরিচর্যা করতে গাছিদের ব্যস্ত সময় পার করতে দেখা গেছে।
যশোরে যশ, খেজুরের রস কথার মধ্যে সীমাবদ্ধ নয়, বাস্তবেও আছে এর সুনাম। শীতে আমেজ শুরু হয়েছে। প্রতিবছরের ন্যায় এ বছর ও যশোর জেলার বিভিন্ন স্থানে খেজুর গাছ থেকে রস আহরণের জন্য প্রাথমিক পরিচর্যায় ব্যস্ত গাছিরা। গাছ তোলার পর কয়েকটি ধাপে পরিচর্যার মাধ্যমে খেজুর গাছ থেকে রস আহরণ করা হয়। সুমধুর এ রসের ঘ্রাণ এ জনপদের গাছিদের ঘর মাতিয়ে তুলবে। প্রতিটি ঘরে ঘরে খেজুরের রস, গুড় ও পাটালি দিয়ে বিভিন্ন ধরনের পায়েশ, নাড়ু, মুড়ি, মুড়কি সহ নানা ধরনের পিঠা প্রস্তুতের ধুম পড়বে। প্রাচীনকাল থেকে যশোর জেলা রস ও গুড়ের জন্য বিখ্যাত। দিন দিন খেজুরের গাছ কমে যাওয়াই এ ঐতিহ্য বিলীন হবার পথে।  স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বললে তারা জানান, এ অঞ্চলের প্রাচীন ঐতিহ্য ধরে রাখতে হলে বাংলাদেশ সরকারের বন বিভাগ তথা আমাদের সকলকে নতুন করে খেজুর গাছ রোপনে উদ্যোগ গ্রহণ করতে হবে। কেবলমাত্র প্রচুর পরিমাণে খেজুর গাছ রোপন এ অঞ্চলের ঐতিহ্যকে ধরে রাখতে সক্ষম হবে অন্যথায় হাজার বছরের প্রাচীন ঐতিহ্য শুধুমাত্র স্মৃতি হয়ে থাকবে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...

আপনি কি লেখা পাঠাতে চান?

সারাদেশে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন...

X