1. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  2. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  3. news.rifan@gmail.com : admin :
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
  5. srhafiz83@gmail.com : Hafizur Rahman : Hafizur Rahman
  6. elmaali61@gmail.com : Elma Ali : Elma Ali
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন
শিরোনাম :
পটুয়াখালীতে কামড় দিয়ে আঙ্গুল ছিন্ন করে ফেলেছে এক ব্যবসায়ীর  শ্রীমঙ্গলে জমি সংক্রান্ত বিরোধে নিহত-১ বন্যার কবলে শিক্ষার্থীদের পাঠদানে ব্যাঘাত রূপগঞ্জে ডাঃ রাশিদুন নবী খান ফাউন্ডেশনের উদ্যোগে দেড় শতাধিক বৃক্ষরোপন   শেখ হাসিনা হচ্ছেন উন্নয়নের জাদুকর : শ ম রেজাউল করিম এমপি কুবিতে শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল ও ছাত্র আন্দোলন চত্বর ঘোষণা কোটা আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ কুবিতে নৃবিজ্ঞান বিভাগের জহুরা মিমের সমর্থনে সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন কনস্টেবল নিয়োগে ঘুষ নেওয়ার অভিযোগে সাবেক এসপিসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে দুদকের চার্জশিট দাখিল শেখ হাসিনা হচ্ছেন উন্নয়নের জাদুকর – শ ম রেজাউল করিম এমপি
বিশেষ ঘোষণা :
সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন।

কাশ্মিরে জি-২০ বৈঠক বয়কট করল ৪ দেশ, পাকিস্তানের কৃতজ্ঞতা

  • সর্বশেষ পরিমার্জন: বুধবার, ২৪ মে, ২০২৩
  • ১১৪ বার পঠিত

ভারতশাসিত কাশ্মিরে জি-২০ বৈঠক বয়কট করেছে চারটি দেশ। বৈঠকে অংশ না নেওয়ার কথা চীন আগেই জানিয়েছিল, পরে সৌদি আরব, তুরস্ক এবং মিশরও কাশ্মিরে এই বৈঠক বয়কট করে। যা নিয়ে নতুন বিতর্ক শুরু হয়েছে।

এদিকে বৈঠক বয়কট করা দেশগুলোকে কৃতজ্ঞতা জানিয়েছে পাকিস্তান। একইসঙ্গে এই ঘটনাকে পাকিস্তানের কূটনৈতিক বিজয় বলেও মনে করছেন দেশটির অনেকে। বুধবার (২৪ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ডয়চে ভেলে এবং দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

চলতি বছর জি-২০ শীর্ষ সম্মেলনের সভাপতি দেশ হচ্ছে ভারত। এ কারণে দক্ষিণ এশিয়ার এই দেশটির বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে জি-২০ প্রস্তুতি বৈঠক। জি-২০ গোষ্ঠীর অন্তর্ভুক্ত দেশগুলোর প্রতিনিধিরা তাতে অংশ নিচ্ছেন।

আগামী সেপ্টেম্বর মাসে বিশ্বনেতারা বৈঠকে যোগ দিতে ভারতে যাবেন। কিন্তু তার আগেই তৈরি হলো নতুন বিতর্ক। বিতর্কিত কাশ্মির অঞ্চলে আয়োজিত বৈঠকে যোগ দিতে অস্বীকার করেছে মোট চারটি দেশ।

চীন আগেই জানিয়েছিল কাশ্মিরে আয়োজিত কোনও বৈঠকে তারা অংশ নেবে না। শেষ মুহূর্তে নিজেদের প্রতিনিধিও সরিয়ে নেয় বেইজিং। এর আগে অরুণাচলের বৈঠকে যোগ দেওয়া নিয়েও আপত্তি জানিয়েছিল চীন। এরপর একে একে আরও তিনটি দেশ কাশ্মিরের বৈঠকে যোগ দিতে অস্বীকার করে।

গত ২২ থেকে থেকে ২৪ মে পর্যন্ত জি-২০ প্রস্তুতি বৈঠকের আয়োজন হয় কাশ্মিরের শ্রীনগরে। চীনের পর তুরস্কও জানায় তারা এই বৈঠকে যোগ দেবে না। এরপর সৌদি আরব এবং মিশরও কাশ্মিরের সম্মেলনে যোগ দিতে অস্বীকার করে।

এ বিষয়ে সাংবাদিক সম্মেলনে প্রশ্ন করা হলে ভারতীয় প্রতিনিধি মেজাজ হারান বলেও অভিযোগ উঠেছে। এক ফরাসি সাংবাদিক এ বিষয়ে ভারতীয় প্রতিনিধিকে প্রশ্ন করেছিলেন। মূলত পর্যটন নিয়েই বৈঠক হয়েছে শ্রীনগরে। শেষপর্যন্ত ১৬টি দেশের ৬০ জন প্রতিনিধি সম্মেলনে যোগ দেন। চারটি দেশের একজন প্রতিনিধিও এতে অংশ নেননি।

এদিকে ভারতশাসিত কাশ্মিরে আয়োজিত জি-২০ বৈঠক বয়কট করায় চীন, সৌদি আরব ও তুরস্কের প্রতি কৃতজ্ঞতা শ্রদ্ধা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। একইসঙ্গে কাশ্মিরি জনগণের স্বার্থে নরেন্দ্র মোদি এবং জি-২০-এর আমন্ত্রণ প্রত্যাখ্যান করায় চীনা, সৌদি এবং তুর্কি ভাইদের অভিনন্দনও জানিয়েছেন তিনি।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলছে, পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান ও পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো আজাদ কাশ্মিরের বাগে একটি জনসমাবেশে ভাষণ দেওয়ার সময় একথা বলেন।

সেখানে বিলাওয়াল ভুট্টো বলেন, নরেন্দ্র মোদি যে নাটকটি ভারতের জম্মু ও কাশ্মিরে করছেন তা পুরো বিশ্ব দেখছে এবং পাকিস্তানের প্রতিনিধিরা একই দিনে তাদের কাশ্মিরি ভাইদের সাথে একাত্মতা প্রকাশ করছে।

কাশ্মিরে ভারতের আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘনের প্রতিবাদে বাগে ওই সমাবেশের আযোজন করা হয়েছিল।

সূত্র: ডয়চে ভেলে, দ্য নিউজ ইন্টারন্যাশনাল

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...

আপনি কি লেখা পাঠাতে চান?

সারাদেশে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন...

X