1. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  2. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  3. news.rifan@gmail.com : admin :
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
  5. srhafiz83@gmail.com : Hafizur Rahman : Hafizur Rahman
  6. elmaali61@gmail.com : Elma Ali : Elma Ali
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৭:০০ অপরাহ্ন
শিরোনাম :
গৌরীপুরে উদীচী কার্য়ালয়ে হামলা ও ভাংচুর ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের মুক্তির দাবীতে মানববন্ধন সাংবাদিককে হত্যার হুমকির প্রতিবাদে জীবননগরে সাংবাদিকদের মানববন্ধন ও প্রতিবাদ সভা মাগুরার শ্রীপুরে আ’লীগের দু-গ্রুপের সংঘর্ষে বাড়িঘর ভাঙচুর-লুটপাট, আহত ১০, আটক দুই ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলায় আহত ১০ আরইআরএমপি প্রকল্পের নারীদের সঞ্চিত অর্থের চেক ও সনদপত্র বিতরণ দেবহাটায় সুদমুক্ত ঋনের চেক, হুইল চেয়ার ও শিক্ষা উপকরণ বিতরণ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ বন্যার পানিতে ভেসে এলো সিকিমের প্রাক্তন শিক্ষামন্ত্রীর লাশ চুয়েট বাসে দুর্বৃত্তদের হামলা
বিশেষ ঘোষণা :
সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন।

ঘূর্ণিঝড় ‘মোখা’ যেদিন আঘাত হানতে পারে বাংলাদেশে

  • সর্বশেষ পরিমার্জন: বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩
  • ১৫২ বার পঠিত

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় মোখা আরো ঘনীভূত হয়ে সুপার সাইক্লোনে পরিণত হতে পারে। তবে আবহাওয়াবিদরা ভবিষ্যদ্বাণী করছেন যে, এটি ভূমিতে আঘাত হানবে, এটি সম্ভবত একটি গুরুতর ঘূর্ণিঝড়ের রূপ নেবে।

ঘূর্ণিঝড়টি রোববার নাগাদ কক্সবাজার উপকূলে আছড়ে পড়তে পারে বলে জানান তিনি। বুধবার বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।

এর আগে ঘূর্ণিঝড় মোখা মোকাবিলার প্রস্তুতি নিয়ে আলোচনা করতে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, আমরা পূর্বাভাস দিয়েছি যে এটি একটি সুপার সাইক্লোনে পরিণত হবে। বাতাসের গতিবেগ ঘণ্টায় ২২০-২৩২ কিলোমিটার হতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ বৃহস্পতিবারের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। পূর্বাভাস অনুযায়ী, ঘূর্ণিঝড়টি ১৩ মে সন্ধ্যা থেকে ১৪ মে সকালের মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে পারে।

বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদফতরসহ বিভিন্ন দেশের পূর্বাভাস সংস্থার প্রতিবেদনের বরাত দিয়ে প্রতিমন্ত্রী আরো বলেন, ঘূর্ণিঝড়টি এখন উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এটি এখনো বাংলাদেশের উপকূল থেকে গড়ে দেড় হাজার কিলোমিটার দক্ষিণে অবস্থিত। এটি ১২ মে এর মধ্যে উত্তর-পূর্ব দিকে মোড় নেবে।

প্রকৃতপক্ষে, ভারতীয় আবহাওয়া অধিদফতরের সর্বশেষ তথ্যানুসারে, সিস্টেমটি বুধবার ভোরে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। বুধবার সকাল ৬টা পর্যন্ত, এটি পোর্ট ব্লেয়ার (আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী শহর) থেকে প্রায় ৫৪০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে এবং সিত্তওয়ে (মিয়ানমার) এর ১ হাজার ৩৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে কেন্দ্রীভূত ছিল।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) বলেছে, গভীর নিম্নচাপটি আজ সন্ধ্যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। একটি সিস্টেমকে ঘূর্ণিঝড় হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় যখন এর ৩ মিনিটের গড় সর্বোচ্চ স্থায়ী বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬৩-৮৮ কিলোমিটার হয়।

ঘূর্ণিঝড় মোখা তারপর উত্তর-উত্তর-পশ্চিম দিকে দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হবে এবং বৃহস্পতিবার সকাল নাগাদ ধীরে ধীরে শক্তিশালী ঘূর্ণিঝড় (বাতাসের গতিবেগ ৮৯-১১৭ কিলোমিটার প্রতি ঘণ্টা) এবং তারপরে একটি খুব প্রবল ঘূর্ণিঝড় শুক্রবার সকালে (১১৮-১৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টা) হবে।

তারপরে, এটি ধীরে ধীরে ফিরে আসবে এবং বাংলাদেশের উপকূলের উত্তর-উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে। যদিও আইএমডি অনুসারে এটি শনিবার দুর্বল হতে শুরু করবে।

n/v

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...

আপনি কি লেখা পাঠাতে চান?

সারাদেশে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন...

X