1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন
শিরোনাম :
দ্বিতীয় ধাপে বরগুনা সদর ও বেতাগী উপজেলায় আগামীকাল ভোট গ্রহন কালিয়াকৈরের অভিভাবক হবেন কে?  জেলা পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোন কাজ থেকে বিরত থাকার আহ্বান  আমতলীতে তারুণ্যের আলো কেন্দ্রীয় যুব ফোরামের বার্ষিক সমাবেশ-২০২৪ পালন  হোমনা উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক বরাদ্দ হাঁক-ডাক নেই, লেইস ফিতা লেইস রাত পোহালেই কালকিনি উপজেলা পরিষদ নির্বাচন, কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী রংপুরে বিশ্ব মেট্রোলজি দিবস পালিত লামায় রাত পোহালে ভোট প্রশাসন প্রস্তুত, শেষ হাসিটা কার হবে, অপেক্ষার প্রহর গুনছে জনতা চিলমারীতে বিধি বহির্ভূতভাবে শিক্ষক প্রতিনিধি নির্বাচন স্থগিতের প্রতিবাদে সংবাদ সম্মেলন




ভয়াবহ বায়ুদূষণ থাইল্যান্ডে, হাসপাতালে লাখ লাখ মানুষ

  • সর্বশেষ পরিমার্জন: শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩
  • ১৮৩ বার পঠিত

চলতি বছরের শুরু থেকে ভয়াবহ বায়ুদূষণে নাকাল হচ্ছেন দক্ষিণপূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডের বাসিন্দারা। দেশটিতে দূষণের মাত্রা এমন জায়গায় পৌঁছেছে যে, ২০২৩ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত দুষণজনিত অসুখ ও শারীরিক সমস্যায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন প্রায় ২৪ লাখ মানুষ।

তার মধ্যে চলতি সপ্তাহেই হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হয়েছেন ১ লাখ ৮৪ হাজার ৪৬৫ জন। থাইল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের স্থায়ী সচিব ডা. ওপাস কর্নকাওইনপন বৃহস্পতিবার এএফপিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বায়ুদূষণের কারণে গত কয়েক মাসে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের প্রায় সবার মধ্যেই শ্বাসপ্রশ্বাসের সমস্যা, চর্মরোগ, চোখে জ্বালাপোড়া, গলা ব্যাথা— প্রভৃতি শারীরিক সমস্যা দেখা গেছে বলে জানিয়েছেন ডা. ওপাস কনকাওইনপন।

বায়ুদূষণ থেকে স্বাস্থ্যগত সুরক্ষা নিশ্চিত করতে জনগণকে হাই কোয়ালিটি এন ৯৫ মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন থাইল্যান্ডের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তরা। এছাড়া ঘরের দরকা জানালা বন্ধ রাখার পাশপাশি বাড়ির বাইরে যথাসম্ভবক কম সময় কাটানোরও আহ্বান জানিয়েছেন।

দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতেও এই বায়ুদূষণ ও তার ফলে লোকজনের অসুস্থতার চিত্র পাওয়া গেছে। এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘আজকের দিন খুব ধোঁয়াাটে। আমার খুব কাশি হচ্ছে।’

আরেকজন লিখেছেন, ‘আমার খুব কাশি আর গলাব্যাথা হচ্ছে। আমি কোভিড টেস্ট করেছিলাম, কিন্তু টেস্টের পর জানতে পারলাম আমরা কোভিড হয়নি। সম্ভবত বায়ুদূষণের কারণেই এই সমস্যা হচ্ছে।

থাইল্যান্ডের পরিবেশবিদদের মতে, দেশের বিভিন্ন প্রান্তে দাবানল এবং কৃষকদের খড় পোড়ানোর কারণে বায়ুদূষণ দীর্ঘস্থায়ী হচ্ছে।

৭ কোটিরও বেশি মানুষ অধুষিত থাইল্যান্ডে আগামী ১৪ মে জাতীয় নির্বাচন হওয়ার কথা। সেই নির্বাচনে যে বায়ুদূষণ গুরুত্বপূর্ণ এখটি ইস্যু হয়ে উঠবে, তার আভাস এখনই পাওয়া যাচ্ছে।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...