1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
দ্বিতীয় ধাপে বরগুনা সদর ও বেতাগী উপজেলায় আগামীকাল ভোট গ্রহন কালিয়াকৈরের অভিভাবক হবেন কে?  জেলা পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোন কাজ থেকে বিরত থাকার আহ্বান  আমতলীতে তারুণ্যের আলো কেন্দ্রীয় যুব ফোরামের বার্ষিক সমাবেশ-২০২৪ পালন  হোমনা উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক বরাদ্দ হাঁক-ডাক নেই, লেইস ফিতা লেইস রাত পোহালেই কালকিনি উপজেলা পরিষদ নির্বাচন, কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী রংপুরে বিশ্ব মেট্রোলজি দিবস পালিত লামায় রাত পোহালে ভোট প্রশাসন প্রস্তুত, শেষ হাসিটা কার হবে, অপেক্ষার প্রহর গুনছে জনতা চিলমারীতে বিধি বহির্ভূতভাবে শিক্ষক প্রতিনিধি নির্বাচন স্থগিতের প্রতিবাদে সংবাদ সম্মেলন




এবার ইসরায়েল-ফিলিস্তিনের মাঝে মধ্যস্থতা করতে চায় চীন

  • সর্বশেষ পরিমার্জন: মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩
  • ১৩৬ বার পঠিত

মধ্যপ্রাচ্যের দুই শক্তি সৌদি আরব ও ইরানের চিরবৈরীতার অবসানে মধ্যস্থতা করার পর এবার ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের সমাধানে সহায়তা করতে চায় চীন। সোমবার চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং বলেছেন, ইসরায়েল-ফিলিস্তিনের ক্রমবর্ধমান সংঘাত নিয়ে বেইজিং গভীরভাবে উদ্বিগ্ন। শিগগিরই তাদের মাঝে পুনরায় শান্তি আলোচনা শুরু করার পক্ষে বেইজিং।

ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা নিয়ে তার দেশের অবস্থান পরিষ্কার করে এসব তথ্য জানিয়েছেন কিন গ্যাং।

শান্তি আলোচনার বিষয়ে ইসরায়েল-ফিলিস্তিনের মাঝে মধ্যস্থতা করতে চীনের আগ্রহের কথাও জানিয়েছেন কিন গ্যাং। এ নিয়ে ইসরায়েল-ফিলিস্তিনের দুই পররাষ্ট্রমন্ত্রীর সাথে টেলিফোনে পৃথক আলাপ করেছেন তিনি।

কিন বলেছেন, চীন এই অঞ্চলে শান্তির প্রসারে একটি গঠনমূলক ভূমিকা পালনে আগ্রহী। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।

পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং ১৯৬৭ সালের যুদ্ধের পর ইসরায়েলের দখলকৃত গাজা অঞ্চলে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় শুরু হওয়া শান্তি আলোচনা প্রায় এক দশক ধরে থমকে আছে। এই আলোচনা পুনরায় শুরুর কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

চীন এমন এক সময় ইসরায়েল-ফিলিস্তিন সংকট সমাধানে মধ্যস্থতার প্রস্তাব দিলো, যখন দেশটি মধ্যপ্রাচ্যের দুই শক্তি সৌদি আরব ও ইরানের দীর্ঘদিনের চিরবৈরী সম্পর্ক অবসানে উদ্যোগ নিয়েছে।

বেইজিংয়ের মধ্যস্থতায় ইতোমধ্যে উভয় দেশের মাঝে একটি চুক্তি সাক্ষর হয়েছে। এছাড়া উভয় দেশের দূতাবাস ও কনস্যুলেট পুনরায় চালু করার উদ্যোগ নিয়েছে সৌদি-ইরান।

সূত্র: রয়টার্স।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...