1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
সোমবার, ২০ মে ২০২৪, ১০:০০ অপরাহ্ন
শিরোনাম :
দ্বিতীয় ধাপে বরগুনা সদর ও বেতাগী উপজেলায় আগামীকাল ভোট গ্রহন কালিয়াকৈরের অভিভাবক হবেন কে?  জেলা পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোন কাজ থেকে বিরত থাকার আহ্বান  আমতলীতে তারুণ্যের আলো কেন্দ্রীয় যুব ফোরামের বার্ষিক সমাবেশ-২০২৪ পালন  হোমনা উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক বরাদ্দ হাঁক-ডাক নেই, লেইস ফিতা লেইস রাত পোহালেই কালকিনি উপজেলা পরিষদ নির্বাচন, কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী রংপুরে বিশ্ব মেট্রোলজি দিবস পালিত লামায় রাত পোহালে ভোট প্রশাসন প্রস্তুত, শেষ হাসিটা কার হবে, অপেক্ষার প্রহর গুনছে জনতা চিলমারীতে বিধি বহির্ভূতভাবে শিক্ষক প্রতিনিধি নির্বাচন স্থগিতের প্রতিবাদে সংবাদ সম্মেলন




লোকালয়ে পোল্ট্রি খামার দুর্গন্ধে নাভিশ্বাস এলাকাবাসী

  • সর্বশেষ পরিমার্জন: শনিবার, ২৫ মার্চ, ২০২৩
  • ২০৯ বার পঠিত
মৌলভীবাজারের জুড়ীতে উপজেলার জায়ফরনগর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের পশ্চিম ভবানীপুর গ্রামে লোকালয়ে অবৈধভাবে স্থাপিত পরিবেশ নষ্টকারী ‘নিরব লেয়ার মুরগির খামার ’এর  ভয়াবহ দুর্গন্ধ থেকে মুক্তিচায় গ্রামবাসী। উপজেলার পশ্চিম ভবানীপুর গ্রামের সামছু মিয়ার ছেলে আবুল কাশেমের মালিকানাধীন লেয়ার মুরগির খামার। গ্রামবাসী কতৃক অভিযোগের বরাতে গিয়ে সরেজমিনে ঘুরে দেখা যায় লোকালয়ের মধ্যে গড়ে উঠা ফার্মের দুর্গন্ধ ছড়াচ্ছে লেয়ার মুরগির খামার থেকে। স্থানীয় বাসিন্দা পশ্চিম ভবানীপুর গ্রামের হারিছ এর সাথে কথা হয় তিনি অভিযোগ করে বলেন আমাদের বসতঘড়ে দুর্গন্ধের ফলে আমাদের  ছেলে, মেয়েরা ও সঠিকভাবে ধর্মীয় নিয়মরীতি নামাজ(রোজা) ও স্বাভাবিক জীবনযাত্রা পালনে আমরা অতিষ্ঠ হয়ে পড়েছি। আমাদের বসতবাড়ী থেকে ২০ ফুট দূরত্ব এই লেয়ার মুরগির খামার মালিক আবুল কাশেম (২৯) কে জানাই তোমার লেয়ার মুরগির খামার এর দুর্গন্ধে আমাদের জীবনযাত্রা নাভিশ্বাস হয়ে উঠেছে দুর্গন্ধের কারণে। কাশেম আমাদের বলে লেয়ার মুরগির খামারের বিষয়ে কোন কথা বললে যেকোন মামলার হুমকি ধামকি দিয়ে বলে মামলার করতে হবে না এমনি আসামি হয়ে যাবে।  আরও বলেন কিসের দুর্গন্ধ, দুর্গন্ধ তো নেই! এমতাবস্থায় আমরা উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে আহ্বান  জানাচ্ছি লেয়ার মুরগির খামার এর ভয়াবহ দুর্গন্ধ থেকে মুক্তি চাই। প্রতিবেশী হাজী সিকান্দর আলী, ছালাম, নাঈম, রফিক, ফরমুজ, রোকসানা আক্তারসহ অনেকে বলেন রাস্তাদিয়ে  যাতায়াতে অসুবিধা হয়ে পড়েছে একমাত্র দুর্গন্ধের কারণে!  রাস্তার পাশে লেয়ার মুরগির খামারের দুর্গন্ধ ছড়িয়ে চারিদিকে বসবাসের অযোগ্য হয়ে পড়েছে আমাদের জীবনে। নিরব লেয়ার মুরগির খামারের দুর্গন্ধ থেকে গ্রামবাসী মুক্তি চায়। খামার থেকে ছড়ানো দুর্গন্ধে আমাদের প্রতিবেশি (১৫০) টি পরিবার দীর্ঘদিন যাবত স্বাস্থ্য ঝুঁকিতে ভোগছি। এছাড়াও দুর্গন্ধে আমাদের ছেলে,মেয়েরা ও ঠিকমতো লেখাপড়া করতে পারছে না, বয়জেষ্ঠদের শ্বাসকষ্ট দেখা দিচ্ছে। শিক্ষার্থীদের লেখাপড়ায় যেমন বিঘ্ন ঘটছে তেমনি সঠিকভাবে ধর্মীয় নিয়মরীতি ও স্বাভাবিক জীবন যাত্রায় ব্যহত হচ্ছে কোন কিছু নিয়ম-কানুন মেনে পালন করতে পারছি না। তাছাড়াও কাশেমের অপরিকল্পিত লেয়ার মুরগির খামার এর দুর্গন্ধযুক্ত বিষ্টা গড়িয়ে পড়ছে কৃষি জমিতে । যার ফলে,গ্রামের বায়ু দূষিত হচ্ছে। ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে আশপাশের বসতবাড়ীতে থাকা লোকজন অস্বাস্থ্যকর পরিবেশে দিনাতি পাত পার করছেন গ্রামবাসী।
এবিষয়ে পরিবেশ অধিদপ্তরের মৌলভীবাজার জেলা সহকারী পরিচালক মাঈদুল ইসলাম এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, পশ্চিম ভবানীপুর গ্রামবাসীর স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।
তিমির বনিক



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...