1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
  5. elmaali61@gmail.com : Elma Ali : Elma Ali
শনিবার, ২২ জুন ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা :
সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা শীঘ্রই 09602111973 অথবা 01819-242905 নাম্বারে যোগাযোগ করুন।

বোচাগঞ্জে ইরি-বোরো ধান আবাদে কৃষক ব্যস্ত

  • সর্বশেষ পরিমার্জন: বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৫৯ বার পঠিত

মোঃ লতিফুল ইসলাম (ফুল) বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার কৃষকেরা ইরি-বোর ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন।

জমিতে হাল চাষ,সেচ,জৈব ও রাসায়নিক সার প্রয়োগ,চারা বীজ উঠানো ও প্রস্তুতকৃত জমিতে বোরো চারা রোপনে এক রকম প্রতিযোগিতায় নেমেছেন কৃষকেরা।

উপজেলার কৃষি কর্মকর্তা নয়ন কুমার শাহা জানান,২০২২/২৩ চলতি ইরি-বোরো মৌসুমে মোট ৮ হাজার ৫৩০হেক্টর জমিতে ইরি-বোরো ধান আবাদের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। গত মৌসুমে আবাদ ছিল ৮ হাজার ৫২০হেক্টর জমিতে।

চলতি রবি মৌসুমে উপজেলার ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৪ হাজার ৬৯০ জন কৃষক। উফসী জাতের ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার কৃষি প্রণোদনার অংশ হিসেবে প্রদান করেন।

এছাড়াও ৪ হাজার ৬৯০ জন কৃষককে উন্নতজাতের বিঘা প্রতি ২ কেজি ধানের বীজ প্রদান করেন।
বোচাগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকা সরজমিনে ঘুরে দেখা যায়, মাঘের প্রচন্ড শীতে আর তীব্র ঠান্ডাকে উপেক্ষা করে ইরি-বোরো ধান আবাদের জমি প্রস্তুতকরণ কাজ করছেন কৃষকেরা।

জমিতে জৈব (গোবর) সার প্রয়োগ, জমি সমান করা, জমিতে চাষ করা,পানি সেচ দেয়া, সহ ইরি-বোরো চারা রোপনের জন্য উপযোগি করতে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।

কৃষি শ্রমিকরা বিঘা প্রতি ১ হাজার থেকে ১৫ শত টাকা চুক্তিতে ইরি-বোরো চারা রোপন করছেন।

উপজেলার কৃষি কর্মকর্তা নয়ন কুমার শাহা বলেন ইরি-বোরো ধান চাষে কৃষকদের সঠিক পরামর্শ দিতে উপ-সহকারি কৃষি কর্মকর্তাগন সার্বক্ষণিক মাঠ পর্যায়ে কাজ করছেন বলে জানান।

চলতি মৌসুমে ইরি-বোরো ধান চাষের লক্ষমাত্রা ছাড়িয়েও যেতে পারে বলে আশা করছেন উপজেলার কৃষি কর্মকর্তা।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...