1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:১২ অপরাহ্ন
শিরোনাম :
রাজারহাটে ১২ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা ফের আটক ধর্ষন মামলায় আ’লীগ নেতা মুহিবুর ছাত্রী-শিক্ষক গভীর প্রেম, অভিযুক্ত প্রভাষক ও সহযোগী পিয়ন বরখাস্ত ফেনীতে দখলদারদের কবলে পশু জবাইখানা,উদ্ধারে তৎপর পৌর মেয়র মন্ত্রী–এমপিদের সন্তান ও স্বজনদের মনোনয়ন পত্র প্রত্যাহার না করার বিষয়ে আওয়ামী লীগের সিদ্ধান্ত ৩০ এপ্রিল যশোর মনিরামপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী মুনজুরুল আক্তারের উপর সন্ত্রাসী হামলা, থানায় অভিযোগ ছাগলনাইয়ায় বৃষ্টি প্রার্থনায় সালাতুল ইসতেস্কা আদায় ও বিশেষ মুনাজাত সোনাগাজীতে প্রবাসীর স্ত্রী থেকে চাঁদা আদায়ের অভিযোগ,ছাত্রলীগ নেতাকে শোকজ কুষ্টিয়া দৌলতপুরে অগ্নিকান্ডে ৮টি ঘর ভষ্মিভূত গরমে পোষা প্রাণীর যত্ন নেবেন যেভাবে




৩০০ প্রবাসীকে নাগরিকত্ব দিল ওমান

  • সর্বশেষ পরিমার্জন: রবিবার, ২ এপ্রিল, ২০২৩
  • ১৩৭ বার পঠিত

অন্তত ৩০০ প্রবাসীকে ওমানের নাগরিকত্ব দিয়ে এক রাজকীয় ডিক্রি জারি করেছেন দেশটির সুলতান হাইথাম বিন তারিক। চলতি বছরে প্রথম ধাপে তাদের নাগরিকত্ব দেওয়া হয়েছে। রোববার মধ্যপ্রাচ্যের ইংরেজি দৈনিক গালফ নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ওমানের জাতীয়তা আইনের শর্তপূরণ সাপেক্ষে এই প্রবাসীদের নাগরিকত্ব দেওয়া হলেও দেশটির সরকার চাইলে যেকোনও মুহূর্তে তা বাতিল করতে পারবে।

দেশটির আইনে ওমানে বা অন্য কোনও দেশে ওমানি বাবা-মায়ের ঘরে জন্মগ্রহণকারী সন্তান, অথবা ওমানে জন্মগ্রহণ করেছেন কিন্তু বাবা-মা অজ্ঞাত অথবা ওমানে জন্মগ্রহণ করেছেন কিন্তু তার বাবা ওমানের নাগরিকত্ব হারিয়েছেন, এমন লোকজনকে ওমানের নাগরিকত্ব দেওয়ার বিধান রয়েছে।

আর প্রাপ্তবয়স্ক বিদেশিরা যদি আরবি পড়ায় এবং লেখায় দক্ষ হন এবং কমপক্ষে ২০ বছর (অথবা একজন ওমানি নারীর সাথে ১০ বছরের দাম্পত্যে লিপ্ত থাকেন) সদাচারণ প্রদর্শনসহ অন্যান্য নির্দিষ্ট শর্ত পূরণ করেন, তাহলে তারা ওমানের নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করতে পারেন। তাদের জীবিকা নির্বাহের বৈধ উপায়ও থাকতে হবে।

কোনও ব্যক্তি ওমানের নাগরিকত্ব পেলে তাকে দেশটির বিচার বিভাগের কাছে শপথ নিতে হয়। তবে বিশেষ রাজকীয় ডিক্রি জারি করা হলে স্বাভাবিকীকরণের এই শর্ত না মানলেও চলে।

ওমানী পুরুষদের বিয়ে করেছেন, এমন বিদেশি নারীরা পাঁচ বছর বিবাহিত জীবন কাটানো এবং ওমানে বসবাসের পর নাগরিকত্বের আবেদন করতে পারবেন। কেউ যদি ওমানেরসহ দ্বৈত নাগরিকত্ব রাখতে চান, তাহলে রয়্যাল ডিক্রির মাধ্যমে অনুমোদন নিতে হবে।

তবে কোন কোন দেশের প্রবাসীদের ওমানের নাগরিকত্ব দেওয়া হয়েছে, সেই বিষয়ে গালফ নিউজের প্রতিবেদনে কোনও তথ্য জানানো হয়নি।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...