1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :




শ্রীপুরে মাশরুম চাষে মুখে হাসি দুই উদ্যোক্তার

  • সর্বশেষ পরিমার্জন: মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩
  • ৫১ বার পঠিত

আবুসাঈদ: ঢাকার সাভারের মাশরুম উন্নয়ন ইনস্টিটিউট থেকে মাশরুম চাষের প্রশিক্ষণ নিয়েছেন গাজীপুর জেলার শ্রীপুর পৌরসভা বাঘমারা গ্রামের মনিরুল ইসলাম ও রাকিব হোসাইন। এর পর নিজ নিজ এলাকায় ফিরে স্বল্প পরিসরে মাশরুম চাষ করে সফল হয়েছেন।

সম্প্রতি এ দুই উদ্যোক্তা যৌথভাবে মাশরুম চাষ ও বিপণন শুরু করেছেন। ভালো ফলন হওয়ায় অল্প দিনেই লাভের মুখ দেখেছেন এই দুই উদ্যোক্তা। এই দুই উদ্যোক্তার খামারে খড় ও কাঠের গুঁড়ো দিয়ে দুই চল্লিশ টি মাশরুমের স্পন রয়েছে। সঠিক পরিচর্যায় ৪০ দিন থেকেই স্পন থেকে মাশুরুম উৎপাদন হচ্ছে। প্রতিদিন এ খামার থেকে ৫ থেকে ৯ কেজি কেজির বেশি মাশরুম উৎপাদন হয়। প্রতি কেজি বিক্রি হয় ২৫০ থেকে ৩৫০ টাকা দরে। কিন্তু শ্রীপুরে প্রচারে অভাবে আমাদের উৎপাদি মাশরুম বিক্রি হচ্ছে না।

উদ্যোগক্তা মুনিরুল ইসলাম বলেন, আমাদের খামারে খড় ও কাঠের গুঁড়া দিয়ে তৈরি স্পন থেকে মাশরুম উৎপাদন করছি। উৎপাদনের তুলানায় বিক্রি কম। সরকারি সহযোগিতা পেলে আমাদের উদ্যোগকে বহু দূর এগিয়ে নিয়ে যেতে পারব।

এ বিষয়ে শ্রীপুর কৃষি কর্মকর্তা সুমাইয়া সুলতানা বলেন, মাশরুম চাষে আমাদের প্রধান সমস্যা হলো- এর গুণাগুণ এবং সবজি হিসেবে মাশরুম যে এক অনন্য খাবার হতে পারে তা প্রচার-প্রচারণার মাধ্যমে মানুষের মাঝে ছড়াতে পারিনি। তাদের উৎপাদিত মাশরুম বিক্রি জন‍্য প্রয়োজনীয় ব‍্যবস্থা নিচ্ছি। আমার অফিসে সকল স্টাফ ওই উদ্যোক্তা কাছ থেকে মাশরুম ক্রায় করছে।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...