1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  5. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  6. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৪১ অপরাহ্ন
শিরোনাম :
কালীগঞ্জে উপজেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত কুষ্টিয়ায় রেস্তোরাঁর তিন কর্মচারীকে ছুরিকাঘাতের ঘটনায় গ্রেফতার-০৩ পিরোজপুর জেলা আইনজীবী সমিতির তলবি সভা কেন্দ্র করে ৪ আইনজীবী আহত তেলবাহী লরির ধাক্কায় নিহত ২ হোমনায় স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ শীর্ষক সেমিনার যশোরে মদ্যপ অবস্থায় গ্রেপ্তার পৌর কাউন্সিলর যুবলীগ থেকে বহিষ্কার “বদিউজ্জামান সোহাগ হচ্ছে স্মার্ট বাংলাদেশের স্মার্ট সংসদ সদস্য” – আশরাফুর রহমান উজিরপুরের মেধাবী সাব্বিরকে মেডিকেলে ভর্তির অর্থ দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মুক্তাগাছা থানা পুলিশের সহযোগিতায় সাকিবকে ফিরে পেল পরিবার যশোরে ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে আ’লীগ সভাপতির মামলা




শৈত্যপ্রবাহের আভাস দিয়ে যা বললো আবহাওয়া অধিদপ্তর

  • সর্বশেষ পরিমার্জন: মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩
  • ৪৯ বার পঠিত

অনলাইন ডেস্ক: চলতি মাসের শেষের দিকে দেশে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে গঠিত বিশেষজ্ঞ কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

রোববার (৩ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়, ডিসেম্বর মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে জানিয়ে পূর্বাভাস প্রতিবেদনে বলা হয়, ডিসেম্বরে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। এ মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও এক থেকে দুটি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এ মাসে দেশের নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে নভেম্বর মাসে সার্বিকভাবে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৬৫ দশমিক ৮ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

গত মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি ও সর্বনিম্ন তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস কম এবং সারাদেশে গড় তাপমাত্রা ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলেও জানায় আবহাওয়া অধিদপ্তর।

অপরদিকে প্রবল ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে নিল্লর ও মাসুলিপট্টম দিয়ে ভারতের দক্ষিণ অন্ধ্র প্রদেশ উপকূল অতিক্রম করছে।

এর প্রভাবে উপকূলসহ দেশের বিভিন্ন অঞ্চলে শুরু হয়েছে বৃষ্টি। মঙ্গলবার সকাল থেকেই ঢাকার আকাশ মেঘে ঢাকা। ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও হচ্ছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, মঙ্গলবার সারাদেশেই হালকা বৃষ্টি হতে পারে।

 

n/v



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...