1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  5. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  6. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :




যশোর শিক্ষাবোর্ডে জমা পড়েছে ৬৫ হাজার আবেদন

  • সর্বশেষ পরিমার্জন: বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩
  • ২৮ বার পঠিত

জেমস আব্দুর রহিম রানা: সদ্য প্রকাশিত এইচএসসি পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ৬৫ হাজার পত্রে আবেদন জমা পড়েছে যশোর শিক্ষাবোর্ডে। পুনঃনিরীক্ষণের আবেদন করে পরীক্ষার্থীরা পরীক্ষকদের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। এই চ্যালেঞ্জে পরীক্ষার্থীরা কতটুকু সফল হবে সেটিই এখন দেখার বিষয়।

গত ২৬ নভেম্বর এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। যশোর বোর্ডে এ বছর পাসের হার ছিল ৬৯.৮৮। গতবছর এ বোর্ডে পাশের হার ছিল ৮৩.৯৫।

ফলাফল প্রকাশের পর সাতদিনের মধ্যে ব্যাপক সংখ্যক পরীক্ষার্থী তাদের উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করেছে।

শিক্ষাবোর্ডের পরীক্ষা বিভাগ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এ বছর ৬৫ হাজার ৩৬৫ পত্রে আবেদন জমা হয়েছে।

এরমধ্যে বাংলা প্রথমপত্রে ৪ হাজার ৩৯৪, বাংলা দ্বিতীয়পত্রে ৪ হাজার ৩৯৪, ইংরেজি প্রথম পত্রে ১০ হাজার ৬৪৪, ইংরেজি দ্বিতীয়পত্রে ১০ হাজার ৬৪৪, অর্থনীতি প্রথমপত্রে ৫২৭, অর্থনীতি দ্বিতীয়পত্রে ৫২৭, সমাজবিজ্ঞান প্রথমপত্রে ৩৫৭, সমাজবিজ্ঞান দ্বিতীয়পত্রে ৩৫৭, যুক্তিবিদ্যা প্রথমপত্রে ১৭১, যুক্তিবিদ্যা দ্বিতীয়পত্রে ১৭১, দর্শন প্রথমপত্রে ২৮, দর্শন দ্বিতীয়পত্রে ২৮, ভুগোল প্রথমপত্রে ৩৬২, ভূগোল দ্বিতীয়পত্রে ৩৬২, পরিসংখ্যান প্রথমপত্রে ১৪, পরিসংখ্যান দ্বিতীয়পত্রে ১৪, সংস্কৃতি প্রথমপত্রে ৭, সংস্কৃতি দ্বিতীয়পত্রে ৭, পদার্থ বিজ্ঞান প্রথমপত্রে ২ হাজার ৫০৬, পদার্থ বিজ্ঞান দ্বিতীয়পত্রে ২ হাজার ৫০৬, রসায়ন বিজ্ঞান প্রথমপত্রে ২ হাজার ৪৩০, রসায়ন বিজ্ঞান দ্বিতীয়পত্রে ২ হাজার ৪৩০, জীব বিজ্ঞান প্রথমপত্রে ২ হাজার ৩৪১, জীব বিজ্ঞান দ্বিতীয়পত্রে ২ হাজার ৩৪১, ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপ প্রথমপত্রে ১, ইঞ্জিনিয়ারিং দ্বিতীয়পত্রে ১, কৃষি শিক্ষা প্রথমপত্রে ২০৪, কৃষি শিক্ষা দ্বিতীয়পত্রে ২০৪, ইসলাম শিক্ষা প্রথমপত্রে ৬৯, ইসলাম শিক্ষা দ্বিতীয়পত্রে ৬৯, একাউন্টিং প্রথমপত্রে ৫৯৩, একাউন্টিং দ্বিতীয়পত্রে ৫৯৩, উচ্চতর গণিত প্রথমপত্রে ২ হাজার ৬০৫, উচ্চতর গণিত দ্বিতীয়পত্রে ২ হাজার ৬০৫, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথমপত্রে ৪৮৪, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয়পত্রে ৪৮৪, নাগরিক ও সুশাসন প্রথমপত্রে ১ হাজার ৯১, নাগরিক ও সুশাসন দ্বিতীয়পত্রে ১ হাজার ৯১, সমাজকর্ম প্রথমপত্রে ১২৮, সমাজকর্ম দ্বিতীয়পত্রে ১২৮, গার্হস্থ্য বিজ্ঞান প্রথমপত্রে ৬৮, গার্হস্থ্য বিজ্ঞান দ্বিতীয়পত্রে ৬৮, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে ৪ হাজার ৪৭১, বাণিজ্য সংস্থা ও ব্যবস্থাপনা প্রথমপত্রে ৩৪৬, বাণিজ্য সংস্থা ও ব্যবস্থাপনা দ্বিতীয়পত্রে ৩৪৬, উৎপাদন ব্যবস্থাপনা ও মার্কেটিং প্রথমপত্রে ৩২৯, উৎপাদন ব্যবস্থাপনা ও মার্কেটিং দ্বিতীয়পত্রে ৩২৯, ফিন্যান্স ব্যাংকিং ও ইন্স্যুরেন্স প্রথমপত্রে ১৬৬ ও ফিন্যান্স ব্যাংকিং ও ইন্স্যুরেন্স দ্বিতীয়পত্রে ১৬৬, ইতিহাস প্রথমপত্রে ৫৮২ ও ইতিহাস দ্বিতীয়পত্রে ৫৮২ রয়েছে।

পরীক্ষা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, এবারের আবেদন কয়েক বছরের মধ্যে রেকর্ড সৃষ্টি করেছে।

একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন,‘পাসের হার কমে যাওয়ার কারণে পুনঃনিরীক্ষণের আবেদন বৃদ্ধি পেয়েছে। পরীক্ষার্থীদের ধারণা, পরীক্ষকরা কোথাও না কোথাও ভুল করেছে। এ কারণে তাদের ফল খারাপ হয়েছে। পুনঃনিরীক্ষণের তারা আরও ভালো ফল পাবে সেই আশায় এই আবেদন।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...