1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  5. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  6. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :




যশোরের ৫টি আসনের এমপিদের আয়-সম্পদ বেড়েছে কয়েকগুণ

  • সর্বশেষ পরিমার্জন: বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩
  • ৬৯ বার পঠিত

জেমস আব্দুর রহিম রানা: গত পাঁচ বছরে যশোরের ৫টি আসনের সব এমপির আয় ও সম্পদ বেড়েছে। এ তালিকায় শীর্ষে রয়েছেন যশোর-১ (শার্শা) আসনের এমপি শেখ আফিল উদ্দিন, যশোর-৩ (সদর) আসনের এমপি কাজী নাবিল আহমেদ ও যশোর-৫ (মণিরামপুর) আসনের এমপি স্বপন ভট্টাচার্য্য। আর সম্পদ বেড়েছে যশোর-৪ (বাঘারপাড়া-অভয়নগর) আসনের এমপি রণজিৎ রায় ও যশোর-৬ (কেশবপুর) আসনের এমপি শাহীন চাকলাদারের। দ্বাদশ ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাখিল করা হলফনামা বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

গত ২০১৮ সালের একাদশ ও এবারের দ্বাদশ জাতীয সংসদ নির্বাচনের হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, যশোর-১ আসনের এমপি শেখ আফিল উদ্দিনের গত পাঁচ বছরে আয় বেড়েছে কয়েকগুণ। বর্তমানে তার আয় ৭ কোটি ৬৬ লাখ ২৫ হাজার ৯৪৮ টাকা। পাঁচ বছর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় তার আয় ছিল ৩৬ লাখ ১৪ হাজার ৪৩৪ টাকা। বেড়েছে তার সম্পদও। বর্তমানে তার স্থাবর অস্থাবর সম্পদের মূল্য ২৪ কোটি ৪১ লাখ ৬১ হাজার ১৮৫ টাকা। পাঁচ বছর আগে শেখ আফিল উদ্দিনের সম্পদ ছিল ১ কোটি ৭৯ লাখ ৭৮ হাজার ৩৫৭ টাকার। সেই হিসেবে পাঁচ বছরে তার সম্পদ বেড়েছে ২২ কোটি ৬১ লাখ ৮২ হাজার ৮২৮ টাকার। শেখ আফিল উদ্দিনের আয় এবং সম্পদ দুটিই বেড়েছে বলে হলফনামায় উল্লেখ করা হয়েছে।

যশোর-৩ আসনের এমপি কাজী নাবিল আহমেদের স্থাবর সম্পত্তি কমেছে। বেড়েছে আয় এবং অস্থাবর সম্পদ। পাঁচ বছর আগে তার স্থাবর সম্পত্তি ছিল ৭ কোটি ১২ লাখ ৪৯ হাজার ৯ টাকার। বর্তমানে তার স্থাবর সম্পত্তির মূল্য ১ কোটি ৯৯ লাখ ৭৬ হাজার ৩৩৬ টাকা। এখন তার আয় ১৪ কোটি ৩৪ লাখ ৫৯ হাজার ৮৫ টাকা। পাঁচ বছর আগে আয় ছিল ১ কোটি ২৬ লাখ ২০ হাজার ৪২৯ টাকা। সেই হিসেবে এমপি নাবিল আহমেদের আয় বেড়েছে ১৩ কোটি ৮৩ লাখ ৮ হাজার ৬৫৬ টাকা। হলফনামার তথ্য বলছে, এমপি কাজী নাবিল আহমেদের অস্থাবর সম্পদও বেড়েছে। পাঁচ বছর আগে তার ১৮ কোটি ৫০ লাখ ৬৬ হাজার ৯৮৯ টাকার সম্পদ ছিল। বর্তমানে তার অস্থাবর সম্পদের পরিমাণ ৩২ কোটি ১৩ লাখ ৪০ হাজার ৪১০ টাকার।

যশোর-৪ আসনের এমপি রণজিৎ রায়ের আয় কমলেও বেড়েছে স্থাবর সম্পত্তি। হলফনামার তথ্য অনুযায়ী, পাঁচ বছর আগে তার আয় ছিল ৩৮ লাখ ১৬ হাজার ৭৯৫ টাকা। বর্তমানে আয় ২৬ লাখ ৫৫ হাজার ৭৬০ টাকা। সেই হিসেবে আয় কমেছে ১১ লাখ ৬১ হাজার ৩৫ টাকা। কমেছে অস্থাবর সম্পদও। বর্তমানে তার অস্থাবর সম্পদ রয়েছে ১ কোটি ২২ লাখ ১ হাজার ৯৩৪ টাকার। পাঁচ বছর আগে সম্পদ ছিল ২ কোটি ২৫ লাখ ৮০ হাজার টাকার। কমেছে ১ কোটি ৩৭ লাখ ৮ হাজার ৬৬ টাকার সম্পদ। তবে প্রায় ৪ গুণ বেড়েছে স্থাবর সম্পত্তি। পাঁচ বছর আগে রণজিৎ রায়ের স্থাবর সম্পত্তির পরিমাণ ছিল ১ কোটি ৩০ লাখ ৬০ হাজার টাকার। বর্তমানে এই সম্পদের মূল্য ৪ কোটি ৭৫ লাখ ৭ হাজার টাকা।

আয় বেড়েছে যশোর-৫ আসনের এমপি স্বপন ভট্টাচার্যেরও। বর্তমানে তার আয় ৩৩ লাখ ৭৮ হাজার ৮১ টাকা। পাঁচ বছর আগে আয় ছিল ১৫ লাখ। এই পাঁচ বছরে তার আয় বেড়েছে ১৮ লাখ ৭৮ হাজার ৮১ টাকা। তবে তার স্থাবর সম্পদ কমেছে। পাঁচ বছর আগে স্বপন ভট্টাচার্যের স্থাবর সম্পদ ছিল ৫৪ লাখ ৪৬ হাজার টাকার। বর্তমানে এই সম্পদ কমে দাঁড়িয়েছে ৪৫ লাখ ৯৬ হাজার টাকায়।

আয় কমেছে যশোর-৬ আসনের এমপি শাহীন চাকলাদারেরও। পাঁচ বছরে তার আয় কমেছে ২ লাখ ১১২ টাকা। পাঁচ বছর আগে আয় ছিল ২ কোটি ৩০ লাখ ৫১ হাজার ৯৯০ টাকা। বর্তমানে তার আয় ২ কোটি ২৮ লাখ ৫১ হাজার ৮৭৮ টাকা বলে হলফনামায় উল্লেখ করা হয়েছে। তবে বেড়েছে অস্থাবর সম্পদের পরিমাণ। বর্তমানে তার অস্থাবর সম্পদ রয়েছে ৩ কোটি ৪১ লাখ ৯৬ হাজার ৪৩৭ টাকার। পাঁচ বছর আগে তার এই সম্পদের পরিমাণ ছিল ১ কোটি ২০ লাখ ৩৫ হাজার ৬৮৭ টাকার। পাঁচ বছরে এমপি শাহীন চাকলাদারের ২ কোটি ২১ লাখ ৬ হাজার ৭৫০ টাকার অস্থাবর সম্পদ বেড়েছে বলে একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদের হলফনামা বিশ্লেষণ করে জানা গেছে।

এদিকে, যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা) আসনে বর্তমান এমপি মেজর (অব:) ডাক্তার নাসির উদ্দীন মনোনয়ন না পাওয়ায় তিনি এবারের নির্বাচনে প্রার্থী হননি। এ কারণে তার হলফনামা পাওয়া যায়নি। এ আসনে আওয়ামী লীগের নতুন প্রার্থী মনোনয়ন দেয়া হয়েছে ঝিকরগাছার সন্তান ঢাকায় বসবাসকারী ডাক্তার তৌহিদুজ্জামানকে।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...