1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  5. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  6. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :




যশোরের বাগআঁচড়ায় ৬ লেন রাস্তার দাবিতে মানববন্ধন

  • সর্বশেষ পরিমার্জন: সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩
  • ১০১ বার পঠিত

জেমস আব্দুর রহিম রানা: কৃষি জমির উপর দিয়া বাইপাস সড়ক নির্মান বন্ধ করে বাগআঁচড়া বাজারের উপর দিয়ে ৬ লেন রাস্তার দাবিতে এক বিশাল মানববন্ধন করেছে স্থানীয়রা। সোমবার (১১ ডিসেম্বর) বেলা ১২টায় যশোর-সাতক্ষীরা মহাসড়কের বাগআঁচড়া ইউনিয়ন পরিষদের পাশে ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে সামাজিক, রাজনৈতিক, ব্যবসায়ী, কৃষক, শ্রমিকসহ শত শত মানুষ উপস্থিত ছিলেন। সরেজমিনে দেখা যায়, বিভিন্ন শ্রেণিপেশার মানুষ নানা স্লোগানের প্লাকার্ড নিয়ে রাস্তায় দাঁড়িয়ে আছে। তাতে লেখা আছে- ‘দেশের উন্নয়ন চাই- ফসলের জমি ক্ষতি নই’, ‘কৃষি জমি বাঁচাও- কৃষক বাঁচাও’, ‘জীবন দেব রক্ত দেব- ফসলের জমি ক্ষতি হতে দেব না’, ‘মহাসড়ক থাকতে কৃষি জমিতে নজর কেন’, ‘৬ লেন মহাসড়ক চাই- দিতে হবে হবে’, ‘চাই না চাই না- বাইপাস সড়ক চাই না’। এভাবেই প্রায় পৌনে ১ ঘন্টা মতো স্লোগান চলতে থাকে। তাদের দাবি হাজার হাজার বিঘা ফসলি জমি নষ্ট করে বাইপাস সড়ক নির্মাণ বন্ধ করতে হবে।

মানববন্ধনে বক্তব্য বক্তব্য রাখেন রফিকুল ইসলাম নামে এক স্থানীয় ব্যবসায়ী। তিনি জানান, বাইপাস সড়ক করলে হাজার হাজার বিঘা ফসলি জমি নষ্ট হবে। মানুষ খাদ্য সংকটে পড়বে। এই এলাকায় আবাদী জমির পরিমাণ কম। তারপরেও যেটা আছে সেটা নষ্ট হয়ে যাবে। আমরা চাই ঝিনাইদহ-যশোর-ভোমরা এই ৬২ কিলোমিটার সরকারি প্রজ্ঞাপনে আমরা পেয়েছি এই ৬২ কিলোমিটার রাস্তায় মহাসড়কে রূপান্তরিত হোক। কিন্তু আমরা জেনে যে এটার কোন মাস্টারপ্লানই নেই। কিন্তু এক শ্রেণির লোক এই মহাসড়ক বাদ দিয়ে জামতলা টু বেলতলা বাইপাস সড়ক নির্মাণের পায়তারা করছে।

তিনি আরো বলেন, আমাদের বাগআঁচড়া বাজারের এই রাস্তা যদি ৬ লেনে রূপান্তরিত হয় তাহলে এলাকার ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ঘটবে। যার সুফল স্থানীয়রা ভোগ করবে। আমাদের দাবি- শত বছরের এই বাজারটা আরো উন্নয়ন হোক এবং জামতলা টু বেলতলা বাইপাস সড়ক নির্মাণের প্রকল্প বন্ধ করা হোক।

মানববন্ধনে আবদুস সালাম নামে এক ব্যবসায়ী বলেন, আমরা মাননীয় প্রধানমন্ত্রী উন্নয়ন সহযোগি হতে চায়। আমরা বাগআঁচড়া ব্যবসা কেন্দ্রীক স্কুল কলেজ মাদরাসা উন্নয়নের স্বার্থে আমরা ৬ লেন মহাসড়ক চাই। কিন্তু জামতলা টু বেলতলা যে বাইপাস সড়ক করার পরিকল্পনা করা হয়েছে তাতে প্রায় ৯শ’ থেকে সাড়ে ৯শ’ বিঘা কৃষি জমি, বসতবাড়ি, কবরস্থানের ক্ষতি হবে। আমরা সরকারের উন্নয়ন চাই কিন্তু কৃষি জমি নষ্ট করে উন্নয়ন চাই না। আমরা বাইপাস সড়ক নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়েছে তা অবিলম্বে বাতিল করে বাগআঁচড়া বাজার সম্প্রসারণ করে ৬ লেন রাস্তার দাবি জানাচ্ছি।

মানববন্ধনে বক্তব্য রাখেন- বাগআঁচড়া ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা রীতা রাণী মন্ডল। তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে চাই এখানে ৬ লেনের মহাসড়ক হোক। বাইপাস সড়ক করলে আমাদের অনেক ফসলি জমির ক্ষতি হবে। এখানে ৬ লেনের মহাসড়ক হলে এখানকার ব্যবসা বাণিজ্য বৃদ্ধি পাবে, যানজট নিরাসন হবে। দুর্ঘটনা কম হবে।

বিষয়টি জানতে চাইলে ৮ নং বাগআঁচড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল খালেক বলেন, আমি শুনেছি এখানে স্থানীয় ব্যবসায়ী, কৃষক, শ্রমিকরা ৬ লেন রাস্তার দাবিতে মানববন্ধন করেছে। আমি স্থানীয় চেয়ারম্যান হিসেবে তাদের দাবিতে সমর্থন করছি।

জানা গেছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের আর্থিক অর্থায়নে নাভারন-সাতক্ষীরা-ভোমরা মহাসড়ক ৬ লেনে উন্নীত করার একটি প্রকল্প গ্রহণ করা হয়। কিন্তু হঠাৎ সিদ্ধান্ত পরিবর্তন করে কর্তৃপক্ষ, মহাসড়কের জামতলা বাজার থেকে বেলতলা পর্যন্ত ডাইভারসন রোড করার জন্য প্রাথমিক জরিপ কাজও শুরু করা হয়েছে। কিন্তু এখান থেকে যে ডাইভারসন রোড (বাইপাস) করা হচ্ছে তা প্রধানত কৃষি প্রধান এলাকা। অত্র এলাকার লোক কৃষির উপর নির্ভরশীল। যদি ডাইভারসন রোড করা হয় তাহলে কৃষি নির্ভর পরিবারগুলি মারাত্মক খাদ্য সংকটসহ অভাব অনটনের মধ্যে দিনাপিতাপ করবে। জীবন জীবিকা ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে। স্থানীয় কৃষকরা বলেন, আমরা আমাদের রুটিরুজির এই ফসলি জমি কোন অবস্থাতেই হাতছাড়া করবো না। এই ফসলি জমি চাষাবাদ করে শত শত পরিবার জীবন-জীবিকা নির্বাহ করছে। আমাদের দাবি আমরা এখান থেকে কোন ডাইভারসন রোড (বাইপাস) চাই না। যদি ডাইভারসন রোড (বাইপাস সড়ক) করতে হয় তাহলে বাগআঁচড়া বাজারের উপর দিয়ে করা হোক। বাগআঁচড়া বাজারের উপর দিয়ে ৬ লেনের রাস্তা করলে এলাকার সাধারন লোকের ক্ষতি হবে না।

স্থানীয় সূত্রে জানা গেছে, একটি কুচক্রি মহল তাদের স্থাপনা রক্ষার স্বার্থে ৬ লেন মহাসড়কটি পরিবর্তন করে হাজার হাজার বিঘা ফসলি জমির ক্ষতি সাধন করে বাইপাস সড়ক নির্মানের অপচেষ্টা চালাচ্ছে এবং সেই অনুযায়ী জরিপ কাজ চলমান আছে। উল্লেখ্য, জামতলা টু বেলতলা বাইপাস সড়ক নির্মাণ প্রকল্প বন্ধ করা ও বাগআঁচড়া বাজারের উপর দিয়ে ৬ লেন রাস্তার দাবিতে গত ২৬ নভেম্বর ২১০ জন স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার মানুষের গণ স্বাক্ষর সম্বলিত একটি স্মারকলিপি জেলা প্রশাসকের কাছে দেয়া হয়।

উক্ত স্মারকলিপি বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের আর্থিক অর্থায়নে নাভারন সাতক্ষীরা ভোমরা মহাসড়ক ৬ লেনে উন্নীত করা হবে। কিন্তু হঠাৎ সিদ্ধান্ত পরিবর্তন করে কর্তৃপক্ষ, মহাসড়কের জামতলা বাজার হতে কেলতলা পর্যন্ত ডাইভারসন রোড করার জন্য প্রাথমিক জরিপ কাজ শুরু করা হয়েছে। অত্র এলাকা কৃষি প্রধান এলাকা। এলাকার লোক কৃষির উপর নির্ভরশীল এবং খুবই গরীব। উক্ত ডায়ভারশন রোড নির্মান হইলে এলাকার লোকজনের খাদ্য ঘাটতিসহ জন জীবন জীবিকা ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে। বর্তমান যে রাষ্ট্র বিদ্যমান এই রাস্তার উভয় পাশে বর্ধিতকরন করে বাগআঁচড়া বাজারের উপর দিয়ে করলে এলাকার সাধারন লোকের ক্ষতি কোন হবে না। কিন্তু কিছু কৃচক্র মহল তাদের স্থাপনা রক্ষার স্বার্থে ৬ লেন মহাসড়কটি পরিবর্তন করে হাজার হাজার বিঘা ফসলি জমির ক্ষতি সাধন করে বাইপাশ সড়ক নির্মানের অপচেষ্টা চালাচ্ছে এবং সেই অনুযায়ী জরিপ কাজ চলমান আছে। যা স্থানীয় কৃষি ও শ্রমজীবি মানুষেরা সমর্থন করছে না। এলাকাবাসীর অভিমত তারা জীবন দিবে কিন্তু কৃষিজমির ক্ষতিকরে বাইপাশসড়ক নির্মান করতে দেবে না। তাই উক্ত রাস্তাটি জামতলা বাজার হইতে বেলতলা বাজার পর্যন্ত ডায়ভারশন না করে চলমান রাস্তা ৬ লেন করার যথাযথ ব্যবস্থা গ্রহণ করার আহবান জানানো হয়।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...