1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন




মার্কিন যুক্তরাষ্ট্রে পুরস্কার পেলো নির্মাতা রওনাকুর সালেহীন

  • সর্বশেষ পরিমার্জন: সোমবার, ২৯ মে, ২০২৩
  • ১২৯ বার পঠিত
অমৃত রায়ঃ  মার্কিন যুক্তরাষ্ট্রে সুপরিচিত ফিল্ম ফেস্ট “ভিডিও কন্টেন্ট ফেস্ট 3 Generation”. যারা তাদের দেশ ও বিশ্বের জন্য মানবাধিকার লঙ্ঘনের ঘটনা গুলো নিয়ে ভিউজুয়াল কাজ করে এবং সুস্থ পৃথিবী গড়তে ও সুস্থ সামাজিক পরিবেশে মানুষকে পরিবর্তনের প্রভাবিত করে।
প্রতি বছরের মতন এই বছরও “3 Generation” তাদের উৎসব আয়োজন করলেও ১৪১ টি চলচ্চিত্রের মাঝে ১১ টি চলচ্চিত্র ফাইনলাইস্ট হলে সেই স্থানে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করে রওনাকুর সালেহীনের নির্মিত সাড়ে ৩ মিনিটের এক্সপ্রিমেন্টাল চলচ্চিত্র “HIV Girl”।
শুধু তাই নয়, সেখানে ১১ টি চলচ্চিত্রের মাধ্যমে দর্শক পছন্দের পুরুস্কার অর্জন করে রওনাকুরের এই চলচ্চিত্র। চলচ্চিত্রে দেখানো হয়েছে একজন মেয়ে এইচ আইভি আক্রান্ত, যেখানে সে তার নিজের গল্প বর্ণনা করছে পেইন্টিং এর মাধ্যমে।
আর কেন সে এইআইভি আক্রান্ত তাও বিস্তারিত পেইন্টিং এর মাধ্যমে ব্যাখা করা হয়। হরর সাফুকেশন বিজিএম এবং অদ্ভুদ সাউন্ড ডিজাইনের মাধ্যমে সাড়ে তিন মিনিট চলচ্চিত্রটি নির্মাণ করা হয়। চলচ্চিত্রের পেন্টিং আটিস্ট হিসেবে কাজ করেছে নুর এ জান্নাত এবং অভিনয়ে ছিলো তাহামিনা হক এনি।
চিত্রনাট্য, চিত্রগ্রাহন, পোস্টপ্রোডাকশন ছাড়াও চলচ্চিত্রটি পরিচালনা করেছিন রওনাকুর সালেহীন। রওনাকুর সালেহীন বলেন, “দেশের বাহিরে পুরস্কার অর্জন এটা সত্যি একজন নির্মাতার জন্য অনেক আনন্দের, আর সেটা যদি যুক্তরাষ্ট্রের মতন কোন দেশ থেকে দর্শক এওয়ার্ড হয় তা সত্যিই আনন্দের মাত্রা অনেকাংশ বাড়িয়ে দেয়। এবস্ট্রাক এবং এবিউস ফটো পেইন্টিং প্রট্রেট ভিত্তিক নির্মিত আমার এই চলচ্চিত্রের ছোট একটা বার্তা হচ্ছে- মানুষ শরীরে নানা রোগ নিয়েও বেঁচে থাকতে পারে যদি তার মনোবল শক্তি প্রকট থাকে যদি সেই রোগ এইচ আইভিও হয়।’’
বর্তমানে রওনাকুর সালেহীন বাংলাদেশের একজন তরুণ চলচ্চিত্র নির্মাতা। চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি চিত্রগ্রাহক, চিত্রনাট্যকার, গীতিকার ও লেখক হিসেবে কাজ করছেন। বর্তমানে তার নির্মিত চলচ্চিত্র দেশের ওটিটিতে প্রদর্শন হচ্ছে। এছাড়াও তিনি বিভিন্ন ফিল্ম ফ্যাস্টিভলের ফ্যাসিলেটর ও জুড়ি হিসেবেও কাজ করছে।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...