1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:২৪ অপরাহ্ন
শিরোনাম :
রাজারহাটে ১২ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা ফের আটক ধর্ষন মামলায় আ’লীগ নেতা মুহিবুর ছাত্রী-শিক্ষক গভীর প্রেম, অভিযুক্ত প্রভাষক ও সহযোগী পিয়ন বরখাস্ত ফেনীতে দখলদারদের কবলে পশু জবাইখানা,উদ্ধারে তৎপর পৌর মেয়র মন্ত্রী–এমপিদের সন্তান ও স্বজনদের মনোনয়ন পত্র প্রত্যাহার না করার বিষয়ে আওয়ামী লীগের সিদ্ধান্ত ৩০ এপ্রিল যশোর মনিরামপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী মুনজুরুল আক্তারের উপর সন্ত্রাসী হামলা, থানায় অভিযোগ ছাগলনাইয়ায় বৃষ্টি প্রার্থনায় সালাতুল ইসতেস্কা আদায় ও বিশেষ মুনাজাত সোনাগাজীতে প্রবাসীর স্ত্রী থেকে চাঁদা আদায়ের অভিযোগ,ছাত্রলীগ নেতাকে শোকজ কুষ্টিয়া দৌলতপুরে অগ্নিকান্ডে ৮টি ঘর ভষ্মিভূত গরমে পোষা প্রাণীর যত্ন নেবেন যেভাবে




মাদারীপুরে গাছের গায়ে প্রচারণার পেরেক, হুমকিতে পরিবেশ, দ্রুত অপসারণের আশ্বাস প্রশাসনের

  • সর্বশেষ পরিমার্জন: সোমবার, ৫ জুন, ২০২৩
  • ১৬৫ বার পঠিত

গাউছ-উর রহমান মাদারীপুর জেলা প্রতিনিধিঃ মাদারীপুরে গাছের গায়ে প্রচারণার পেরেক এর কারনে হুমকিতে পরিবেশ।। দ্রুত অপসারণের আশ্বাস দিয়েছেন উপজেলা প্রশাসন

৫ জুন সোমবার সরেজমিনে দেখা গেছে মাদারীপুর শহরের বিভিন্ন অলিগলি এমনকি গ্রামের রাস্তা ও মোড়ে মোড়ে গাছের গায়ে পেরেক ঢুকিয়ে টাঙানো হয়েছে বিভিন্ন সাইনবোর্ড, ব্যানার ও প্ল্যাকার্ড।

বিভিন্ন রাজনীতিবিদের শুভেচ্ছা বাণী, চিকিৎসাসেবা, ব্যবসাপ্রতিষ্ঠান, বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপন, বাসা ভাড়ার বিজ্ঞাপন, কোচিং সেন্টারের প্রচারণাসহ বিভিন্ন ধরনের সাইনবোর্ড সাঁটানো হয়েছে গাছের গায়ে পেরেক ঢুকিয়ে।

স্থানীয় সচেতন মহল বলছেন , যে গাছ শীতল ছায়া দেয়, সে গাছের গায়ে লোহার পেরেক মারা নিষ্ঠুরতার শামিল। পেরেক ঢুকিয়ে এই প্রচারের জন্য ক্ষতি হচ্ছে গাছগুলো এবং হুমকির মুখে পড়ছে প্রাকৃতিক পরিবেশ।

সরেজমিনে দেখা যায় মাদারীপুর শহরের প্রাণকেন্দ্র শকুনি লেকপাড়, হাসপাতাল রোড, টিবি ক্লিনিক রোড, বকুলতলা, পুরানবাজার রোড, চরমুগরিয়া, এমনকি মাদারীপুর সদর উপজেলা অফিসের কার্যালয়ের রাস্তা ও বাদ পড়েনি। বিভিন্ন জায়গার গাছের গায়ে পেরেক ঢুকিয়ে বিভিন্ন সাইনবোর্ড লাগানো আছে। এই চিত্র কেবল মাদারীপুর শহরেই নয়, জেলার পাঁচ উপজেলার রাস্তাঘাটের গাছগুলোর একই দশা। দীর্ঘদিন ধরে এই চিত্র দেখা গেলেও গাছ বাঁচাতে প্রশাসনের তেমন কোনো উদ্যোগ চোখে পড়েনি।

মাদারীপুরের সচেতন নাগরিক আরাফাত হোসেন বলেন, গাছেরও প্রাণ আছে। এই কথাটি আমরা ভুলে যাই। তাই গাছের সঙ্গে আমরা এমন অত্যাচার করি, যা মোটেই ঠিক না। গাছ আমাদের অক্সিজেন দিচ্ছে এবং আমাদের শরীরের ক্ষতিকারক পদার্থ কার্বনডাইঅক্সাইড গ্রহন করছে। তাছাড়া বর্তমানে যে পরিমাণে তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে, তাতে প্রতিটি মানুষের উচিত বেশি বেশি গাছ লাগানো ও গাছের প্রতি অধিক যত্নবান হওয়া। আজ বিশ্ব পরিবেশ দিবসে আমাদের এই অঙ্গীকার হোক।

মাদারীপুরের পরিবেশবাদী সংগঠন ফ্রেন্ডস অব নেচারের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রাজন মাহমুদ বলেন, প্রশাসনিকভাবেই এসব সাইনবোর্ড অপসারণ করা জরুরি হয়ে পড়েছে। কারণ গাছেরও প্রাণ আছে। পেরেক মারার কারণে গাছগুলোর ক্ষতি হয়। অনেক সময় গাছ মরেও যেতে পারে। তাই পরিবেশ রক্ষার জন্য আমাদের সবাইকে সচেতন হতে হবে।

মাদারীপুরের স্থানীয় সংগঠন দেশগ্রামের নির্বাহী পরিচালক এ বি এম বজলুর রহমান খান বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য গাছের গুরুত্ব অনেক। তাই গাছগুলোকে সুন্দরভাবে বেঁচে থাকার জন্য আমাদের আরও সচেতন হতে হবে। পাশাপাশি প্রশাসন থেকে উদ্যোগ নিয়ে এগুলো অপসারণ করতে হবে।

মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাইনউদ্দিন বলেন, আমরা দ্রুত অভিযান চালিয়ে সাইনবোর্ডগুলো গাছ থেকে অপসারণের ব্যবস্থা করবো।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...