1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৪৯ অপরাহ্ন
শিরোনাম :




বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

  • সর্বশেষ পরিমার্জন: শুক্রবার, ১২ মে, ২০২৩
  • ১৮৩ বার পঠিত

সাইমন হোসেন, ঠাকুরগাঁও প্রতিনিধি: উত্তরের জেলা ঠাকুরগাঁও, তিব্র  তাপপ্রবাহে অতিষ্ঠ জনজীবন। দিন দিন বেরেই চলেছে তাপমাত্রার পরিমান নেই বৃষ্টিপাত। দীর্ঘদিন ধরে বৃষ্টির দেখা না পেয়ে এবার ধুমধাম করে দুই ব্যাঙের বিয়ে দিল এলাকাবাসী। তাদের আশা ব্যাঙের বিয়ে দিলে হয়তো আকাশ থেকে বৃষ্টি বর্ষণ হবে। তিব্র তাপদাহে মিলবে কিছুটা স্বস্তি।

গত বুধবার (১০ মে) রাতে বিয়ে ও পরদিন বৃহস্পতিবার ছিলো তাদের বৌভাত। বরের নাম মেঘ আর কনে বৃষ্টি। গায়ে রঙিন কাপড় জড়িয়ে, হলুদ দিয়ে, আলতা ও মেহেদীর সাজে  মেঘবৃষ্টি নামে ব্যাঙের বিয়ে দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসে উৎসুক জনতা।
ঘটনাটি ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলায়। মেঘ নামের বর ব্যাঙের গায়ে হলুদ অনুষ্ঠানের আয়োজন করে উপজেলার ভাকুড়া খালপাড়ার আনিসুরের বাড়িতে আর বৃষ্টি নামে কনে ব্যাঙের গায়ে হলুদের আয়োজন করে উপজেলার নারায়নপুর গ্রামের আমজাদ আলীর বাড়িতে। জানা যায়, ৯ লক্ষ ৯ হাজার ৯শত ৯৯ টাকা দেনমোহর ধার্য্য করে ইসলামিক রীতি অনুযায়ী তাদের বিয়ে সম্পূর্ণ হয়।
আয়োজকরা জানান, বিয়েতে  দেন মোহর ধার্য করা হয় ৯ লাখ ৯ হাজার ৯শত ৯৯ টাকা। এর মধ্যে ৩ লাখ ৩ হাজার ৩শত ৯৯ টাকা নগদ  এবং অবশিষ্ট টাকা বাকি রেখে ইসলামী রিতি অনুযায়ী তাদের সম্পন্য করা হয়েছে। বিয়েতে অনেকেই নিমন্ত্রণ করে খাওয়ানো হয়েছে।
মিনারা বেগম নামে এক গৃহবধু জানান, ব্যাঙের বিয়ে হচ্ছে শুনেই দেখতে এসেছি। মানুষের মত ব্যাঙের বিয়ে দেয়া হয় এই  প্রথম দেখলাম বিষয়টি খুব ভালো লেগেছে।
সোহেল হাসান শুভ নামে এক যুবক জানান, ইসলামী বিধান অনুযায়ী এসব ঠিক না। এটি কুসংস্কার। বৃষ্টির জন্য আল্লাহ কাছে নামাজ পরে দোয়া চাইতে হবে। তবে প্রথমবার এমনটি দেখে তিনিও খুব আননদের সাথে উপভোগ করেন।
পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শাহরিয়ার নজির বলেন, লোকজ বিশ্বাস থেকে প্রবাহমান বাংলার এই ঐতিহ্যকে ধরে রাখতে গ্রামীণ জনগষ্ঠিরা যা করছেন  প্রশাসনের পক্ষ থেকে সহায়তা করা হবে।

 

নাগরিক ভাবনা/এইচএসএস 



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...