1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:১৫ অপরাহ্ন
শিরোনাম :




বার্সেলোনায় কাটানো সময়কে ‘কারাগারের’ সঙ্গে তুলনা

  • সর্বশেষ পরিমার্জন: শুক্রবার, ২৬ মে, ২০২৩
  • ১১২ বার পঠিত

স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনায় খেলা অনেক ফুটবলারের কাছেই স্বপ্নের মতো। তবে সেই স্বপ্ন কারও কারও জন্য বিষাদে পরিণত হতে পারে। যেমনটা ঘটেছে ফ্রান্সের বিশ্বকাপজয়ী ডিফেন্ডার স্যামুয়েল উমতিতির ক্ষেত্রে। ৪ মৌসুম মিলিয়ে তিনি কাতালান ক্লাবটির হয়ে মাত্র ৫০ ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন। শুরুর দিকে সম্মান ও প্রশংসা পেলেও, অবিশ্বাস ও চোট তার পরবর্তী সময়টা বিষিয়ে তুলেছিল। যার কারণে সেখানকার সময়কে ‌‌‘কারগার’ বলে উল্লেখ করেছেন উমতিতি।

জন্মস্থান ক্যামেরুন ছেড়ে উমতিতি ফ্রান্সে গিয়ে একটা বড় পরিবারের সঙ্গেই বেড়ে ওঠেন। অল্প বয়স থেকেই ফুটবলের প্রতি ঝোঁক ছিল তার। ৬ বছর বয়সে মেনিভা নামের একটি বয়স ভিত্তিক ক্লাবে প্রশিক্ষণ নেন এবং ২০০১ সালে ফরাসি ক্লাব লিওঁর বয়সভিত্তিক দলে যোগ দেন। সেখান থেকেই জীবনের মোড় ঘুরে যায় দারিদ্রের কষাঘাত থেকে মুক্ত হওয়া এই কিশোরের। যোগ্যতা প্রমাণ করে ২০১০ সালেই লিওঁর ‘বি’ দলে সুযোগ পান উমতিতি। ২ বছর পর সিনিয়র দলে। যাদের হয়ে তিনি জিতেছেন ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের শিরোপা।

ফরাসি লিগে উমতিতির নৈপুণ্য দেখে ২০১৬ সালে দলে নেয় বার্সেলোনা। এক সময়ের চালচুলাহীন উমতিতি এরপর মেসি-নেইমারদের সঙ্গে এক জার্সিতেও খেলতে নামেন। কাতালান ক্লাবের হয়ে ২০১৮-১৯ থেকে ২০২১-২২ মৌসুমে সব মিলিয়ে মাত্র ৫০ ম্যাচ খেলার সুযোগ পান তিনি। অধিকাংশ সময়ই মাঠের বাইরে থাকার সেই যন্ত্রণার কথা সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছেন উমতিতি। তাঁর মতে, কাতালান ক্লাবে চার বছর কারাগারে ছিলেন তিনি। যা তিনি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে দেওয়া একটি স্টোরিতেও ইঙ্গিত দিয়েছেন।

ফ্রান্সের কানাল প্লাসকে দেওয়া সাক্ষাৎকারে বার্সা ডিফেন্ডার বলেছেন, ‘কাতালান ক্লাবে চার বছর কারাগারে ছিলাম। শুধু খেলাধুলার ক্ষেত্রেই নয়, আমার প্রাত্যহিক জীবনেও। আমি শুধু ক্লাবের কাছে সহযোগিতা, সম্মান ও প্রশংসা চেয়েছিলাম। তারপর অবিশ্বাস অনুভব করতে শুরু করলাম এবং খারাপ লাগতে শুরু করল। তখন বুঝতে পারলাম যে কেউ আমাকে আর বিশ্বাস করে না।’

চলতি মৌসুম থেকে ইতালিয়ান লিগ ‘সিরি-আ’ খেলছেন উমতিতি। বার্সা থেকে তিনি ইতালিয়ান ক্লাব লিচে ধারে খেলছেন। সেখানে ভালো সময় কাটছে বলে জানিয়েছেন ২৯ বছর এই বয়সী তারকা, ‘ইতালিতে আবার হাসি খুঁজে পেয়েছি। এজন্য আমি কৃতজ্ঞ। এখানকার ভাষা, খাবার ও ফ্যাশন ভালোবাসি।’

এখন পর্যন্ত লিচের হয়ে ২৩ ম্যাচ খেলেছেন ফরাসি ডিফেন্ডার। তবে চলতি মৌসুম শেষেই তাকে আবার বার্সার ডেরায় ফিরতে হবে। কাতালান ক্লাবটির সঙ্গে ২০২৬ সালের জুন পর্যন্ত চুক্তির মেয়াদ রয়েছে উমতিতির। তবে তার এমন নেতিবাচক মন্তব্যের পর সেখানেও তিনি কতদিন থিতু হতে পারবেন, সেটাই এখন দেখার বিষয়!



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...