1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  5. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  6. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০১:১৪ অপরাহ্ন




বায়ুদূষণ : ২০২১ সালে প্রায় ৪ লাখ মৃত্যু দেখেছে ইউরোপ

  • সর্বশেষ পরিমার্জন: শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩
  • ৬২ বার পঠিত

বায়ুদূষণজনিত কারণে ২০২১ সালে ইউরোপজুড়ে প্রায় সাড়ে ৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে। ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে এ তথ্য।

ইইউয়ের পরিবেশ বিষয়ক সংস্থা ইউরোপিয়ান এনভায়র্নমেন্ট এজেন্সির প্রস্তুতকৃত (ইইএ) সেই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, তিন ধরনের দূষণ এসব মৃত্যুর জন্য দায়ী। এগুলো হলো—বাতাসে ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তুকণা বা ফাইন পার্টিকুলেট ম্যাটার (পিএম ২ দশমিক ৫) মাত্রাতিরিক্ত উপস্থিতি, বিষাক্ত নাইট্রোজেন ডাই অক্সাইডের ‍উপস্থিতি এবং বাতাসের নিম্নস্তরে ওজন গ্যসের পরিমাণ বেড়ে যাওয়া।

ইইএ জানিয়েছে, বাতাসে পিএম ২ দশমিক ৫ বস্তুকণার পরিমাণ সহনীয়মাত্রা অতিক্রম করায় ২০২১ সালে ইউরোপের বিভিন্ন দেশে মারা গেছেন ২ লাখ ৫৩ হাজার মানুষ। এছাড়া নাইট্রোজেন ডাই অক্সাইড এবং ওজন গ্যাসের দূষণে মৃত্যু হয়েছে যথাক্রমে ৫২ হাজার এবং ২২ হাজার মানুষের।

‘সব মিলিয়ে ২০২১ সালে বায়ুদূষণজনিত কারণে ইউরোপে মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৯ হাজার মানুষের। যদি ইউরোপের দেশগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত পরামর্শ ও নির্দেশনা অনুসরণ করত, তাহলে বেশ কিছু মৃত্যু ঠেকানো যেত,’ প্রতিবেদনে বলেছে ইইএ।

২০২১ সালে বায়ুদূষণের কারণে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইউরোপের তিন দেশ পোল্যান্ড, ইতালি এবং জার্মানিতে। অন্যদিকে সবচেয়ে কম মৃত্যু দেখেছে আইসল্যান্ড, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড এবং এস্তোনিয়া।

তুরস্ক ও ইতালিতে যারা মারা গেছেন, তাদের মৃত্যুর প্রধান কারণ নাইট্রোজেন ডাই অক্সাইড এবং ওজন। আর পোল্যান্ডের মৃতদের একমাত্র কারণ বাতাসে পিএম ২ দশমিক ৫ বস্তুকণার অসহনীয় মাত্রার উপস্থিতি।

সূত্র : রয়টার্স



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...