1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:১০ অপরাহ্ন
শিরোনাম :




পা ছুঁয়ে সালাম, ইসলামী শরিয়তের বিধান কী বলে?

  • সর্বশেষ পরিমার্জন: শনিবার, ২২ এপ্রিল, ২০২৩
  • ১৬৮ বার পঠিত

আমাদের সমাজে অনেক সময় বয়স্ক মানুষের পা ছুঁয়ে সালাম করতে দেখা যায়। এটি নিয়ে পক্ষে-বিপক্ষে নানা আলোচনা রয়েছে। সাধারণত সমাজে এটিকে সম্মানের কাজ হিসেবে দেখা হয়। কিন্তু এটি কতটুকু শরিয়তসম্মত? বা ইসলামী বিধান এটিকে কী বলে?

এ বিষয়ে ইসলামী বিশেষজ্ঞদের অনেকে বলছেন, আসলে আমাদের পরিভাষায় এটিকে কদমবুচি বলা হয়। পায়ে হাত দিয়ে সালাম কারার বিষয়টি ভারতবর্ষের কোনো কোনো জায়গার সংস্কৃতি। ইসলামের পরিভাষায় এটাকে সালাম বলা হয় না। ইসলামের দৃষ্টিতে সালাম বলতে যেটা বোঝানো হয়- সেটা হলো- আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ বলা।

তারা বলেন, সালাম যে কাউকে দেওয়া যায়। বড়রা ছোটদের, ছোটরা বড়দেরও সালাম দিতে পারেন। বাবা সন্তানকে, সন্তান বাবাকে সালাম দিতে পারেন। স্বামী স্ত্রীকে, স্ত্রী স্বামীকে সালাম দিতে পারেন। এটাই ইসালামের বিধান।

সালাম আসলে কী
সালাম অর্থ শান্তি। অপরের শান্তি কামনা করাই হলো সালাম। কেউ কাউকে সালাম দিলে উত্তমভাবে দিতে হবে। কেউ কাউকে সালাম দিলে তখন আল্লাহ তাআলা বলেন- তুমিও তাকে আরো উত্তমভাবে সালামের উত্তর দাও। সাহাবায়ে কেরাম আল্লাহ রাসুল (সা.)-কে কখনো পায়ে হাত দিয়ে সালাম করেননি। বরং সব সময় আসালামু আলাইকুম বলেই সালাম দিয়েছেন। সুতরাং পা ছুঁয়ে কদমবুচি করা— এটা একটা সংস্কৃতির বিষয়, এটা কোনো ইসলামী সংস্কৃতি নয়।

আবার পা ছুঁতে গিয়ে এমন কারো পা স্পর্শ করা যাবে না, যাদের সঙ্গে রক্তের সম্পর্ক নেই। রক্তের সম্পর্ক নেই— এমন কোনো পুরুষ কোনো নারীর পা স্পর্শ করবে না এবং নারীরাও রক্তের সম্পর্ক নেই— এমন কোনো পুরুষের পা স্পর্শ করবে না। তবে কেউ যদি তার বাবা-মাকে সম্মানার্থে বা শ্রদ্ধার উদ্দেশ্যে মাথা না ঝুঁকিয়ে পায়ে হাত দিয়ে সালাম দিলে সেটি সাংস্কৃতিকভাবে ঠিক হতে পারে। কিন্তু শরিয়ত মোতাবেক সাওয়াব পাওয়ার জন্য আস সালামু আলাইকুমই বলে সালাম দিতে হবে। (সূত্র : তিরমিজি শরিফ, হাদিস : ২৬৯৮-২৭২৭; শুয়াবুল ইমান, হাদিস : ৮৪৫৯)।

 

n/v



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...