1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  5. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  6. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৫:১৬ অপরাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে বাসের ধাক্কায় চলন্ত মোটরসাইকেলে আগুন, নিহত-১ দেশসেরা ক্যাডেট ইনসেন্টিভ এওয়ার্ড পেলেন কুবি বিএনসিসির সিইউও সাদী  বরিশাল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া  রমজানে কোনো পণ্যের দাম বাড়বে না: বাণিজ্য প্রতিমন্ত্রী মুরাদনগরে নব-নির্বাচিত দুই সংসদ সদস্যকে সংবর্ধনা মৃত্যুর পূর্বপর্যন্ত গরীবের পাসেই থাকবো: মুর্শিদ বাঘায় আম বাগান ও ফসলি জমিতে পুকুর খননের হিড়িক সক্রিয় আন্তঃজেলা অপরাধী চক্র, অতিষ্ঠ বলেশ্বর নদীর দুপারের মানুষ উজিরপুরে ডিবির হাতে ২ কেজি গাজা সহ ২ মাদক কারবারি গ্রেফতার বাহার ও রয়েল ডায়াগণষ্টিক সেন্টারকে ১ লক্ষ টাকা জরিমানা




পদ্মা সেতু দিয়ে ২ নভেম্বর বেনাপোল এক্সপ্রেস যাবে ঢাকায়, উচ্ছ্বসিত যাত্রীরা

  • সর্বশেষ পরিমার্জন: বুধবার, ১ নভেম্বর, ২০২৩
  • ১৮ বার পঠিত

জেমস আব্দুর রহিম রানা: সড়ক পথে বেনাপোল বন্দর থেকে পদ্মা সেতু পাড়ি দিয়ে যাত্রী ও পণ্য পরিবহনের পর এবার ২ নভেম্বর থেকে এ রুটে যাত্রীরা পাবে রেলসেবা। নিরাপদ ও স্বাচ্ছন্দ্য ভ্রমণের সুযোগ পেয়ে খুশি দেশ-বিদেশি যাত্রীরা। যোগাযোগ খাতে সরকারের একের পর এক এমন উন্নয়ন ভবিষ্যতে মানুষের জীবনযাত্রা আরও সহজ করবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ, পশ্চিমাঞ্চলের ২১টি জেলা যুক্ত হয়। সময় ও দূরত্ব কমে আসায় গত এক বছরে যোগাযোগ খাতে সুফল মেলে যাতায়াত ও বাণিজ্যে। এরই মধ্যে মানুষের জীবনযাত্রাকে আরও এক ধাপ এগিয়ে নিতে এবার পদ্মার সেতুতে চালু হচ্ছে রেলসেবা।

ইতিমধ্যে সেতুতে পরীক্ষামূলক রেল চলেছে। ২ নভেম্বর বেনাপোল এক্সপ্রেস রুট পরিবর্তন করে যমুনা সেতুর পরিবর্তে স্বপ্নের পদ্মা সেতু হয়ে যাবে ঢাকায়। প্রথম পর্যায়ে কেবল যাত্রীবাহী রেল চলাচলের সুবিধা হলেও পরে মিলবে রেলে পণ্য পরিবহন সেবা।

প্রাথমিক অবস্থায় সুন্দরবন, বেনাপোল এক্সপ্রেস ও মধুমতি ট্রেন চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে এ রুটে। বেনাপোল এক্সপ্রেস বেনাপোল থেকে ছেড়ে পদ্মা সেতু হয়ে যাবে ঢাকা।

এদিন ট্রেনটি বেনাপোল থেকে দুপুর ১টায় ছেড়ে ঢাকা পৌঁছানোর কথা রাত ৮টা ৪৫ মিনিটে। অন্যদিকে ট্রেনটি আবার ঢাকা থেকে রাত ১১টা ৪৫ মিনিটে ছেড়ে পর দিন বেনাপোল পৌঁছাবে সকাল ৭টা ২০ মিনিটে।

মধুমতি ট্রেন পদ্মা সেতু অতিক্রম করে ভাঙ্গা হয়ে যাবে রাজশাহী। আর সুন্দরবন যাবে পদ্মা সেতু হয়ে খুলনা। বেনাপোল থেকে ঢাকা স্নিগ্ধা চেয়ারের ক্ষেত্রে ভাড়া ৯২০ টাকা এবং এসি ১ হাজার ১০৪ টাকা, এসি বাথ ১ হাজার ৬৫৬ টাকা ও শোভন চেয়ারের যাত্রী প্রতি ৪৮৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

ভারত থেকে আসা বাংলাদেশি পাসপোর্টধারী কবির হোসেন বলেন, ‘পদ্মা সেতু দিয়ে রেল চলাচলে সময় কম ও যাত্রা স্বাচ্ছন্দ্য হবে। এটি সরকারের যোগাযোগ খাতে আরেকটি বড় সাফল্য।’

ভারতীয় যাত্রী অভিজিত রায় জানান, ‘ভারতীয়দের কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে পদ্মা সেতু। এবার রেলযাত্রায় নিরাপদের পাশাপাশি একসঙ্গে পদ্মার অপরূপ সৌন্দর্য উপভোগের সে স্বপ্ন পূরণ হবে জেনে ভালো লাগছে।’

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সুলতান মাহামুদ বিপুল জানান, ব্যবসা-বাণিজ্য, চিকিৎসা ও উচ্চ শিক্ষা গ্রহণে প্রচুর পরিমাণে পাসপোর্টধারী বেনাপোল রুট দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াত করে। পদ্মা সেতুতে রেল সেবাসহ সরকারের একের পর এক উন্নয়ন কার্যক্রম দেশের অর্থনীতিকে ভবিষ্যতে আরও বেগবান করতে ভূমিকা রাখবে।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, বর্তমানে বেনাপোল রেলস্টেশন থেকে ঢাকা-বেনাপোল রুটে বেনাপোল এক্সপ্রেস, খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস ও খুলনা-বেনাপোল রুটে বেতনা এক্সপ্রেস সার্ভিস চালু রয়েছে। আগে বেনাপোল এক্সপ্রেস যমুনা সেতু হয়ে যেত ঢাকায়।

২ নভেম্বর পদ্মা পাড়ি দিয়ে বেনাপোল এক্সপ্রেস যাবে ঢাকায়। পদ্মা পাড়ির সুযোগে রেল ভ্রমণে যাত্রীর সংখ্যা সামনের দিনে আরও বাড়বে জানান তিনি। এ ছাড়া খুব শিগগিরই নড়াইল হয়ে রেল যাবে ঢাকায়। তখন ঢাকা-বেনাপোলের দূরত্ব ও সময় অর্ধেক কমে আসবে।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...