1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন




নীলফামারীতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

  • সর্বশেষ পরিমার্জন: শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩
  • ১৩০ বার পঠিত

সরকার সালাহউদ্দিন সুমন: “বঙ্গবন্ধু’র স্বপ্ন পূরণ বিনামুল্যে আইনি সেবার দ্বার উন্মোচন” এ প্রতিপাদ্য কে সামনে রেখে নীলফামারীতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে।

শুক্রবার (২৮ এপ্রিল/২৩) সকালে আদালত চত্বরে বেলুন ফেস্টুন ও পায়রা উড়িয়ে দিবসটির উদযাপনের সুচনা করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ মোঃ মাহমুদুল করিম।

এরপর আদালত চত্ত¡র থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী শহর প্রধান প্রধান শড়ক প্রদক্ষিন করে পুনরায় আদালত চত্ত¡রে এসে আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সহদেব চন্দ্র রায় এবং সহকারী জজ আতিয়ারা আকতারের সঞ্চালনায় উপস্থিত ছিলেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোঃ গোলাম সারোয়ার, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক এ.বি.এম গোলাম রসুল, জেলা প্রশাসক পংকজ ঘোষ, জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ সাইফুল ইসলাম, সিভিল সার্জন ডা. মোঃ হাসিবুর রহমান, জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়ির সহকারী জজ উৎপল ঘোষ, পৌরসভা মেয়র কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক বাবু অক্ষয় কুমার রায় সহ বিচার বিভাগের সকল বিজ্ঞ বিচারক, আইনজীবী, সরকারী কর্মকর্তা-কর্মচারী ও জনপ্রতিনিধি।

এসময় বক্তারা বলেন, অসহায়, দুঃস্থ মানুষের আইনি সহায়তা পেতে এক অনবদ্য দৃষ্টান্ত স্থাপন করেছে নীলফামারী লিগ্যাল এইড। যার মধ্য দিয়ে বিনামূল্যে আইনি সহায়তা পেয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠায় সহায়ক ভূমিকা পালন করছে। আপোষে বিরোধ মীমাংসা করায় আদালতের মামলা জটের চাপ কমছে অন্যদিকে দ্রæত সমস্যার সমাধান হচ্ছে।

জেলা লিগ্যাল এইড অফিসার জানায়, জেলায় ফৌজদারী, দেওয়ানী, পারিবারিক ও অন্যান্য মামলায় নারী ও পুরুষ মিলে মোট ৩ হাজার ৭ শত ৪১ টি আবেদনের মধ্যে ১ হাজার ১ শত ৭৫টি মামলা নিষ্পত্তি করা হয়েছে এবং বিচারাধীন মামলা রয়েছে ২ হাজার ৫ শত ৬৬ টি। এডিআর এর মাধ্যমে অর্থ আদায় পূর্বক ২ কোটি ৪৫ লাখ ৩২ হাজার টাকা প্রদান করা হয়েছে।

আলোচনা সভা শেষে এন জি ও প্রতিনিধি পিপিজে প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার মহিতোষ রায়কে পেশাগত কর্মের স্বীকৃতি স্বরূপ সম্মাননা স্বারক এবং উপহার প্রদান করা হয়। সেইসাথে বিজ্ঞ আইনজীবী মোঃ আনোয়ার হোসেন ও লায়লা আঞ্জুমান আরা ইতিকে সেরা প্যানেল আইনজীবী হিসেবে নাম ঘোষণা ও ক্রেস্ট প্রদান করা হয়।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...