1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  5. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  6. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন




দেড় বছর পর উধাও হয়ে যাবে শনির বলয়! কী বলছেন নাসার বিজ্ঞানীরা?

  • সর্বশেষ পরিমার্জন: সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩
  • ৭৩ বার পঠিত

আর মাত্র আঠারো মাস—২০২৫ সালের পর উধাও হয়ে যাবে শনি গ্রহের সব বলয়! সম্প্রতি চাঞ্চল্যকর এ তথ্য দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

সূর্য থেকে দূরত্বের হিসেবে ছয় নম্বরে আছে শনি। এছাড়া বৃহস্পতির পর সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ এটি। তবে এর সবচেয়ে আকর্ষণীয় দিক হলো এর বলয়। মোট ৮২টি বলয় রয়েছে শনিতে। এর মধ্যে মূল বলয় ৭টি। অসংখ্য বরফ, ধূলিকণা, পাথরের টুকরো নিয়ে এগুলো তৈরি। আসলে যা ধূমকেতু, গ্রহাণু বা উপগ্রহের অংশ।

মহাকাশ গবেষণা সংস্থাটি জানায়, পৃথিবীর আকাশ থেকে মুছে যাবে এ বলয়!

জানা যায়, লাখো বছর আগে এগুলো শনির কাছাকাছি আসে। পরে মাধ্যাকর্ষণ টানে এগুলো ছিন্নবিচ্ছিন্ন হয়ে যায়। তবে এই বলয় যে চিরস্থায়ী নয় বিজ্ঞানীরা তা আগেই জানিয়েছিলেন।

দীর্ঘ ১০ কোটি বছরে এ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আর দেড় বছরের মধ্যে পৃথিবীর আকাশ থেকে উধাও হবে এ বলয়! শনি-পৃষ্ঠ থেকে ১ লক্ষ ৭৫ হাজার মাইল বিস্তৃত এই বলয়। টেলিস্কোপে চোখে রাখলেই যা দেখতে পাওয়া যায়। কিন্তু ২০২৫ সালের পর তা আর দেখা যাবে না।

তবে কী গায়েব হয়ে যাবে বলয়? বিজ্ঞানীদের কথায় মূলত পাল্টে যাবে শনির অবস্থান। এতে পৃথিবী থেকে চোখে দেখা যাবে না বলয়। কেমন হবে নতুন অবস্থান? বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর সাপেক্ষে ৯ ডিগ্রি কোণে আনত রয়েছে শনি। ২০২৪ সালে এই কোণটি কমে ৩.৭ ডিগ্রি হয়ে যাবে।

নাসার বিজ্ঞানীদের মতে, এক বছর পর পৃথিবী থেকে দূরত্ব বাড়বে শনির। ফলে অক্ষটি হেলানো অবস্থান থেকে উল্লম্ব অবস্থানে পৌঁছবে। এতে বলয়গুলোকে পৃথিবীর সমান্তরালে পাতলা অনুভূমিক রেখার দেখতে লাগবে। ছুরির ধার বরাবর চোখ রাখলে যেমন বোঝা যায় না ছুরিটা, এখানেও ঠিক তেমন হবে।‌ চোখের ভুলে বলয়গুলোকে প্রায় দেখাই যাবে না।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...