1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:২১ অপরাহ্ন
শিরোনাম :
রাজারহাটে ১২ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা ফের আটক ধর্ষন মামলায় আ’লীগ নেতা মুহিবুর ছাত্রী-শিক্ষক গভীর প্রেম, অভিযুক্ত প্রভাষক ও সহযোগী পিয়ন বরখাস্ত ফেনীতে দখলদারদের কবলে পশু জবাইখানা,উদ্ধারে তৎপর পৌর মেয়র মন্ত্রী–এমপিদের সন্তান ও স্বজনদের মনোনয়ন পত্র প্রত্যাহার না করার বিষয়ে আওয়ামী লীগের সিদ্ধান্ত ৩০ এপ্রিল যশোর মনিরামপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী মুনজুরুল আক্তারের উপর সন্ত্রাসী হামলা, থানায় অভিযোগ ছাগলনাইয়ায় বৃষ্টি প্রার্থনায় সালাতুল ইসতেস্কা আদায় ও বিশেষ মুনাজাত সোনাগাজীতে প্রবাসীর স্ত্রী থেকে চাঁদা আদায়ের অভিযোগ,ছাত্রলীগ নেতাকে শোকজ কুষ্টিয়া দৌলতপুরে অগ্নিকান্ডে ৮টি ঘর ভষ্মিভূত গরমে পোষা প্রাণীর যত্ন নেবেন যেভাবে




দুর্গাপুরে যক্ষা প্রতিরোধে ডেমিয়েন ফাউন্ডেশনের ওরিয়েন্টেশন প্রোগ্রাম

  • সর্বশেষ পরিমার্জন: বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩
  • ১৬৫ বার পঠিত

কেএস বাবু, দুর্গাপুর নেত্রকোনা প্রতিনিধি: নেত্রকোনার দুর্গাপুরে বুধবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে সমাজের নেতৃত্বস্থানীয় ব্যক্তিবর্গদের নিয়ে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি (ডেমিয়েন ফাউন্ডেশন) ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে টিবি,ম্যালেরিয়া,এইচআইভি ও কোভিড -১৯ কার্যক্রমের উপর বিশেষ ওরিয়েন্টেশন প্রোগ্রাম। উক্ত অনুষ্ঠানে যক্ষা রোগের বিভিন্ন লক্ষন ও প্রতিকার সম্পর্কে বিষদ আলোচনা করা হয়।

যক্ষা ও কুষ্ঠ বিভাগের উপজেলা ইনচার্জ মোঃ সেলিম মিয়া’র, সঞ্চালনায় বক্তব্য প্রদান করেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সজিব রায়, জেলা যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কর্মকর্তা শঙ্কর সরকার,কাউন্সিলর ইব্রাহিম খলিল টিপু, সিনিয়র সাংবাদিক এসএম রফিকুল ইসলাম, গ্রাম্য ডাক্তার মো: রমজান হোসেন, শিক্ষক প্রতিনিধি মোঃ রফিকুল ইসলাম প্রমুখ।

উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সজিব রায় বলেন, বিশ্বে যক্ষায় ২২ টি ঝুকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ছয় নাম্বারে। দেশে প্রতিবছর প্রায় ৭০-৮০ হাজার মানুষ যক্ষায় আক্রান্ত হয়ে মৃত্যুবরন করেন। এসব মৃত্যুর অধিকাংশ কারন সময়মতো চিকিৎসা না নেওয়া,ঔষধ সেবনে অনাগ্রহ,স্বাস্থ্যবিধি না মেনে চলা ইত্যাদি। যক্ষা রোগের লক্ষন দেখা দিলে সাথে সাথেই বিনামূল্যে পরিক্ষা করে নিয়মিত ঔষধ সেবনের পরামর্শ দেন তিনি।

জেলা যক্ষা ও কুষ্ঠ কর্মকর্তা শঙ্কর সরকার বলেন, দুর্গাপুরে প্রতি বছর ১লাখ টিবি সিপ্রোসি পরিক্ষায় প্রায় ২২১ জন যক্ষা রোগী সনাক্ত হচ্ছে । এই বছর এখন পর্যন্ত ১০ জনের অধিক যক্ষা রোগী মৃত্যু বরন করেছেন। সবার উচিৎ যক্ষার লক্ষন দেখা দিলে দ্রুত পরিক্ষা করানো। যক্ষা শরীরের যেকোনো যায়গায় হতে পারে তাই শারীরিক যেকোন সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি । ডেমিয়েন ফাউন্ডেশন বিনামূল্যে যক্ষা পরিক্ষা করে থাকে এবং সনাক্ত ব্যক্তির চিকিৎসার ব্যবস্থা করে। যক্ষা একটি ভাইরাস জনিত রোগ এটি হাঁচি কাশির মাধ্যমে দ্রুত ছড়ায়। পাশ্ববর্তী দেশ ভারত যক্ষায় বিশ্বে এক নাম্বার ঝুকিপূর্ণ দেশ ফলে দুর্গাপুর উপজেলা সীমান্তবর্তী উপজেলা হওয়ায় যক্ষার ঝুঁকি অনেক বেশি। অনেক ভারতীয় আদিবাসী পরিচয় গোপন করে দুর্গাপুরে যক্ষার চিকিৎসা নিতে আসেন। তাই সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি। এছাড়াও ম্যালেরিয়া, এইচআইভি ও কোভিড-১৯ প্রতিরোধে করনীয় সম্পর্কে আলোচনা করা হয়।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...