1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. hmgkrnoor@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  5. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  6. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  7. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:১৩ অপরাহ্ন
শিরোনাম :
গুরুদাসপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন মাদারগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ পালিত আদালতের নির্দেশ অমান্য করে সাঁথিয়ায় মাতৃগর্ভে থাকা শিশুর লিঙ্গ পরিচয় প্রকাশ গাজীপুরে গভীর রাতে ভয়াবহ অগ্নিকান্ড, ১০টি দোকানের ক্ষয়ক্ষতি হোমনায় প্রাণিসম্পদ প্রদর্শনীব উদ্বোধন সোনাগাজীতে কবরস্থানের জন্য জমি দান করে,নজির গড়লেন হিন্দু পরিবার হরিপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত মঠবাড়িয়ায় পৌর ছাত্রলীগের উদ্যোগে খাবার পানি ও স্যালাইন বিতরণ ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, বিরোধিতা করায় চাকরি গেল ২৮ কর্মীর গাজা: বিমান হামলায় বেঁচে যাওয়া বালকের প্রাণ গেল সাহায্য নিতে গিয়ে




তাত্ত্বিক পড়াশুনাকে বেগবানে স্মার্ট হকৃবি’র এএসভিএম ফ্যাকাল্টির দ্বিতীয় সফল ফিল্ড ট্রিপ

  • সর্বশেষ পরিমার্জন: বুধবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২১০ বার পঠিত

নিজস্ব প্রতিনিধিঃ

“ভাবুক এবং ভ্রমণকারী দুনিয়ার শ্রেষ্ঠ দরবেশ” হয়ত ‘শেখ সাদীর’ এই বিখ্যাত উক্তিকে লালন করে আধুনিক বাংলার কৃষি সমাজকে স্মার্ট ছোঁয়া দিতে চাওয়া হকৃবির মাননীয় উপাচার্য মহোদয় ড.আব্দুল বাসেত হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদের শিক্ষা কর্মসূচিতে প্রতি সেমিস্টারে একাডেমিক ট্যুরকে তথা কোর্স রিলেটেড ফিল্ড ট্রিপ বাধ্যতামূলক করেছেন।
তারই ধারাবাহিকতায় লেভেল -০১,সেমিস্টার-০২ এর হকৃবি’র ‘অ্যানিমেল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন’ (এএসভিএম) অনুষদের শিক্ষার্থীরা হবিগঞ্জ থেকে চট্টগ্রাম এবং কক্সবাজারে ৩ দিন ব্যাপী ফিল্ড ট্রিপ সফলভাবে সম্পন্ন করেছে।

৩ দিন ব্যাপী শিক্ষা সফরের উদ্দেশ্যে শিক্ষার্থীরা যাত্রা শুরু করে গত ৩০ জানুয়ারি রাত ১০ টায় হকৃবি ক্যাম্পাস থেকে । যেখানে শিক্ষার্থীদের সাথে আরও উপস্থিত ছিলেন উক্ত বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দ ডা. রহিমা আক্তার দিপা, প্রভাষক ও বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত), ফিজিওলজি, ফার্মাকোলজি এন্ড টক্সিকোলজি বিভাগ, ডা. শিরিনা আক্তার তমা, প্রভাষক ও বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত), অ্যানিমেল সাইন্স বিভাগ, অস্থায়ী ছাত্রী হলের সহকারী হল প্রভোস্ট ডা: জাকিয়া সুলতানা কলি, প্রভাষক ও বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত), অ্যানিমেল নিউট্রেশন বিভাগ, ডা: সালাউদ্দীন ইউছুপ, প্রভাষক ও বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত), এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগ।

শিক্ষার্থীরা প্রথমেই ঘুরে দেখে এনাটমি এন্ড হিস্টোলজি মিউজিয়াম যেখানে স্হান পেয়েছে বহু প্রাণীর কংকাল এবং ভিসেরাল অর্গান; সিংহ থেকে নিয়ে কবুতর পর্যন্ত।তারা আরও অবলোকন করে বিভিন্ন প্রাণীর ভ্রণ ও বিকাশ। হকৃবির এনাটমি ও হিস্টোলজির প্রধান ডা. সালাউদ্দীন ইউছুপ বিভিন্ন প্রজাতির প্রাণীর কংকাল, তাদের দেহের বিভিন্ন অংশ বিশেষ এবং তাদের গঠন প্রণালী ও কার্য প্রণালী সম্পর্কে বিশ্লেষণ করেন যা শিক্ষার্থীদের অন্যরকম তৃপ্তি দিয়েছে।

এনাটমি মিউজিয়ামের ঘুরে দেখার পর শিক্ষার্থীরা ফিজিওলজির বিভিন্ন ল্যাব ও কোর্স কারিকুলাম এবং ক্যারিয়ার বিষয়ক বিভিন্ন বিষয় জানতে পারে সিভাসুর ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি এন্ড ফার্মাকোলজি বিভাগের প্রধান প্রফেসর ড. শাহনেওয়াজ আলী খানের প্রত্যক্ষ উপস্হিতিতে এবং ল্যাব দেখানোর সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি ও ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সোহেল আল ফারুক এবং হকৃবির ডা. রহিমা আক্তার দিপা ম্যাম।

তারপর শিক্ষার্থীরা, ডা. শিরানা আক্তার তমা ও ডা. জাকিয়া সুলতানা কলি ম্যামের প্রত্যক্ষ উপস্হিতিতে এনিমেল সাইন্স এন্ড নিউট্রিশন বিভাগের প্র্যাকটিকালের বিভিন্ন যন্ত্রপাতি প্রত্যক্ষ করে যার মধ্যে ছিল বিভিন্ন প্রজাতির এনক্লোজার ডিজাইন, গ্রুমিং এর জন্য ব্যবহৃত বিভিন্ন ব্রাশ, শেয়ারিং টুলস, রেসটেইনিং টুলস, ট্যাগ মার্ক সহ অনেক অনেক ব্যবহারিক ইন্সট্রুমেন্ট এবং এনিম্যাল নিউট্রেশনের বিভিন্ন ফোডার, বীজ ও রেশন ফর্মুলেশনের বিভিন্ন তথ্য।
শিক্ষার্থীরা ফিস মিউজিয়াম এবং সর্বশেষ সিভাসুর অত্যাধুনিক এস. এ. কাদেরী টিচিং ভেটেরিনারি হসপিটাল ঘুরে দেখে যেখানে অপারেশন থিয়েটার এবং একটি সার্জারি দেখার মাধ্যমের তাদের সিভাসু ক্যাম্পাস সফরের অংশ সম্পন্ন হয়।

জু পরিদর্শন শেষে শিক্ষার্থীরা পাঠদানে মনোযোগ বাড়াতে ও মানসিক স্বাস্হ্যের উন্নয়নের লক্ষ্যে রিফ্রেশমেন্টের জন্য সবে মিলে কক্সবাজারের উদ্দেশ্যে রওনা হয়।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...