1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  5. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  6. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
উজিরপুরের মেধাবী সাব্বিরকে মেডিকেলে ভর্তির অর্থ দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মুক্তাগাছা থানা পুলিশের সহযোগিতায় সাকিবকে ফিরে পেল পরিবার যশোরে ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে আ’লীগ সভাপতির মামলা আরএমজি প্রফেশনাল’স এফএনএফ ফাউন্ডেশনের উদ্যোগে ৩য় গেট-টুগেদার অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের কাজ হচ্ছে জ্ঞানের প্রজ্বলন করা, জ্ঞান সৃষ্টি করা : আজাদ চৌধুরী গাইবান্ধায় “দৈনিক নাগরিক ভাবনা” পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নবীনগরে ট্রাক্টর উল্টে খাদে পরে চালকসহ নিহত ২ আহত ১ দ্বিগুন মূল্যে টিকিট বিক্রি ও আইসিইউ বাণিজ্য নিয়মবহির্ভূত,অডিট আপত্তির মুখে পড়তে যাচ্ছে কর্তৃপক্ষ তিতাসে মাতৃভাষা দিবস উপলক্ষে বেগম রোকেয়া গার্লস স্কুল এন্ড কলেজে পিঠা উৎসব নওয়াজের হাতেই ক্ষমতার চাবি, রেকর্ড ভেঙে মুখ্যমন্ত্রী হচ্ছেন মরিয়ম




ক্রিকেটের প্রতি কোহলির নিবেদন কতটা?

  • সর্বশেষ পরিমার্জন: রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩
  • ৫০ বার পঠিত

তর্কসাপেক্ষে, হালের সেরা ব্যাটার বিরাট কোহলি। কারও কারও মতে ইতিহাসের সেরাও। সেটার পেছনে বেশ কিছু যুক্তিও আছে। আন্তর্জাতিক ক্রিকেটে তার নামের পাশে যে নম্বরগুলো আছে, সেগুলোই কোহলির মাহাত্ম্য বুঝায়। পরিসংখ্যানও তার হয়ে কথা বলে। তার হয়ে কথা বলে তার ব্যাট!

ওয়ানডেতে ইতোমধ্যেই সবোর্চ্চ সেঞ্চুরির রেকর্ড নিজের করেছেন কোহলি। ৫০ ওভারের ক্রিকেটে তার সেঞ্চুরি সংখ্যাও এখন ৫০টি। তিন ফরম্যাট মিলিয়ে আছেন দ্বিতীয় স্থানে। তবে ভালোভাবেই তাড়া করছেন শীর্ষে থাকা শচীন টেন্ডুলকারকে। অনেকেই মনে করেন, ক্যারিয়ারের ব্যাট-প্যাড তুলে রাখার আগে শচীনকেও ছাড়িয়ে যাবেন এই ব্যাটার।

এই যে কোহলির এত প্রপ্তি, নামের পাশে এত সাফল্য এসবের পেছনে সবচেয়ে বড় কারণ তার নিবেদন। আপনি হয়তো তার খারাপ সময় দেখেছেন, ব্যাট হাতে কোনো ইনিংসে ডাক খেতে দেখেছেন, দলকে হতাশায় ডুবিয়ে ড্রেসিংরুমের পথে হাঁটছে দেখেছেন, তবে তার নিবেদন নিয়ে কখনো প্রশ্ন তুলতে কি পেরেছেন?

ব্যাটিং পার্টনার একটা বাউন্ডারি মারলে কিংবা কোনো মাইলফলক ছুঁতে পারলে নন স্ট্রাইক প্রান্ত থেকে উদযাপন করার দৃশ্য খুব একটা চোখে পড়ে না। তবে কোহলি হলে ভিন্ন কথা! এমনকি কোনো পেসার স্টাম্প ভেঙে যতটা না উদযাপন করেন, ফিল্ডিংয়ে থেকে তার চেয়ে বেশি উল্লাস আর উদযাপন করতে দেখা যায় কোহলিকে।

ভারতীয় এই গ্রেটের ক্রিকেটের প্রতি এমন নিবেদন কতটা গুরুত্বপূর্ণ তা ব্রায়ান লারার কথায় স্পষ্ট। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই ক্রিকেটার বলেছেন, তার ছেলে খেলাধুলায় আসতে চাইলে তিনি কোহলির কাছ থেকে অনুপ্রেরণা নিতে বলবেন।

লারা বলেন, ‘আমার ছেলে আছে। আমি বলতে পারি, যদি সে খেলাধুলায় আসতে চায়, আমি কোহলির নিবেদন ও পরিশ্রমকে উদাহরণ হিসেবে টানব। সেটা শুধু তার শক্তিমত্তা বাড়াতে নয়; বরং ১ নম্বর খেলোয়াড় হওয়ার জন্য।’

‘আমি জানি, অনেকেই বলবেন বা ইতিমধ্যেই বলেছেন, ভারত বিশ্বকাপ না জেতায় কোহলির এমন কীর্তি তেমন কোনো বিষয় নয়। জিততে হয় দল হিসেবে, আর একজন খেলোয়াড় হিসেবে সেটাই ১ নম্বর লক্ষ্য হওয়া উচিত। কিন্তু দলগত সাফল্যে পেতে সহায়তা করে ব্যক্তিগত সাফল্য। যেটা বিশ্বকাপে কোহলি ম্যাচের পর ম্যাচ করে দেখিয়েছেন।’-আরো যোগ করেন তিনি।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...