1. news.rifan@gmail.com : admin :
  2. smborhan.elite@gmail.com : Borhan Uddin : Borhan Uddin
  3. arroy2103777@gmail.com : Amrito Roy : Amrito Roy
  4. mdmohaiminul77@gmail.com : Md Mohaiminul : Md Mohaiminul
  5. ripon11vai@gmail.com : Ripon : Ripon
  6. holysiamsrabon@gmail.com : Siam Srabon : Siam Srabon
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
বস্তুনিষ্ঠ সাংবাদিকতা দেশের উন্নয়নে ভূমিকা রাখে : নসরুল হামিদ মানুষের হাতে প্রয়োজনের তুলনায় বেশি টাকা রয়েছে: বাণিজ্য প্রতিমন্ত্রী ৫ বছরে সরকারি চাকরি পেয়েছেন কতজন, জানালেন জনপ্রশাসনমন্ত্রী নির্দেশনা না মানলে কঠোর শাস্তির হুঁশিয়ারি স্বাস্থ্যমন্ত্রীর ‘বিএনপির আটক কর্মীদের মুক্তির সঙ্গে নির্বাচনের সম্পর্ক নেই’ বিদ্যুৎ ও জ্বালানির দাম বৃদ্ধি সরকারের একটি অমানবিক খেলা: রিজভী একা একা লাগে মাহিয়া মাহির রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখবে সরকার: কাদের চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য টগরকে নাগরিক সংবর্ধনা ঝিনাইদহের কালীগঞ্জে ৩৩টি গাঁজাগাছ সহ নারী গ্রেপ্তার




কিউইদের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ?

  • সর্বশেষ পরিমার্জন: বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩
  • ৩৮ বার পঠিত

টেস্ট ক্রিকেটে হাঁটি হাঁটি পা পা করে বাংলাদেশ পার করেছে ২৩ বছর। তবে অর্জনের খাতায় ক্রিকেটের বনেদী সংস্করণে বাংলাদেশ এখনো পিছিয়ে অনেকটাই। দীর্ঘদিনের পরিক্রমায় বাংলাদেশ এখন পর্যন্ত বড় কোন দলের সঙ্গে সিরিজ জিততে পারেনি। এখন পর্যন্ত মোটে ৭ বার টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেয়েছে টাইগাররা। যার মধ্যে ৫ বারই এসেছে জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বাকি দুই সিরিজে প্রতিপক্ষ ছিল আয়ারল্যান্ড এবং আফগানিস্তান।

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের একটা রেকর্ড অবশ্য স্বস্তিদায়ক। এখন পর্যন্ত তাদের বিপক্ষে দুইবার সিরিজ ড্র করার সৌভাগ্য হয়েছে টাইগারদের। একবার ঘরের মাটিতে ২ ম্যাচের টেস্ট সিরিজ ড্র করেছিল। দুই টেস্টেই ফল আসেনি সেবার। আর কিউইদের মাটিতে ২০২২ সালে ১-১ সমতায় ড্র হয়েছিল আরেক সিরিজ।

এবার বাংলাদেশের সামনে সুযোগ সেই অধরা সিরিজ জয়ের। ২০১০ সালে এই নিউজিল্যান্ডকে হারিয়েই ওয়ানডে ক্রিকেটের নিজেদের উত্থানের পর্ব শুরু করেছিল বাংলাদেশ। নতুন দিনের বাংলাদেশ এবার টেস্টে নিজেদের সামর্থ্যের জানানটাও কিউইদের বিপক্ষেই দিতে চাইবে নিশ্চিতভাবে।

সাকিব আল হাসান নেই। তামিম ইকবালও নেই। মাহমুদউল্লাহ রিয়াদ অবসর নিয়েছেন বেশ অনেকটা দিন আগেই। নাজমুল হোসেন শান্তর অধীনে এই দলকে অনেকেই দেখছেন নতুন দিনের বাংলাদেশ হিসেবে। তবে সিলেট টেস্টে এই দলের পারফরম্যান্স আশা জাগিয়েছে ভক্তদের মাঝে।

ঢাকা টেস্টেও শিষ্যদের কাছে কোচ চন্ডিকা হাথুরুসিংহের চাওয়া স্পষ্ট। ম্যাচের আগের দিন মঙ্গলবার মিরপুরে সংবাদ সম্মেলনে টাইগার কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, ‘বার্তাটা একই রকম থাকবে। আমাদের যা কিছু আছে, তা নিয়েই সামনে এগোতে হবে। নিজেদের শক্তির জায়গা বুঝে প্রতিদ্বন্দ্বিতার চেষ্টা করতে হবে প্রতিটি সেশনে। এই দলটা অভিজ্ঞতার দিক থেকে তরুণ, কিন্তু স্কিলের দিক থেকে তারা খুব ভালো। তাদের স্বাধীনতা নিয়ে খেলতে দেওয়া হয়েছে যেভাবে তারা এনসিএলে খেলে।’

এদিকে মিরপুরে আরও একবার স্পিনযুদ্ধ দেখবেন বলে মনে করেন কিউই অধিনায়ক টিম সাউদি। এদিকে, মিরপুরেও আরেকটি স্পিনযুদ্ধ হতে পারে বলে মনে করেন কিউই অধিনায়ক টিম সাউদি, ‘আপনি যখন পৃথিবীর এই প্রান্তে আসবেন, তখন আশা করবেন স্পিনাররা এখানে বড় ভূমিকা পালন করবে। আমরা প্রথম টেস্টে যেমনটা দেখেছি এবং আমরা আশা করছি দ্বিতীয় টেস্টেও একইরকম হবে।

মাউন্ট মঙ্গানুইয়ে ম্যাচ জিতে বাংলাদেশ ক্রাইস্টচার্চে হেরেছিল ইনিংস ব্যবধানে। তবে নিজ দেশের মাটিতে এমন লজ্জা নিশ্চিতভাবেই পেতে চাইবেন না টাইগাররা। ঢাকায় আজ নিশ্চিতভাবেই নতুন কিছু করার প্রত্যয় থাকবে নাজমুল শান্ত আর তার দলের।



সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

আরও খবর...